Prothom Kolkata

Popular Bangla News Website

এই পদ্ধতি না মানলেই আটকে যাবে ATM এ টাকা, SBI এর তরফে জারি নতুন নিয়ম

1 min read

।। প্রথম কলকাতা ।।

দেশজুড়ে লাগামহীন ATM জালিয়াতির ঘটনা। গ্রাহকদের সতর্ক করতে এক টানা প্রচার চালাচ্ছে রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাংকগুলি। কিন্তু কোনো কোনো ক্ষেত্রে সামান্য গলদ থাকলেই জালিয়াতদের খপ্পরে পড়ছেন সাধারণ মানুষ। কোথায় হাজার আবার কোথাও কোথাও লক্ষাধিক টাকা খোয়াতে হচ্ছে গ্রাহকদের। তাই জালিয়াতি ঠেকাতে নতুন নিয়ম চালু করেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। ট্যুইট করে এই নয়া নিয়ম ঘোষণা করেছে ভারতের বৃহত্তম ব্যাংক।

কী সেই নিয়ম ?

ট্যুইটে এসবিআই জানিয়েছে, এবার থেকে টাকা তুলতে গেলে গ্রাহকদের নিবন্ধিত মোবাইল নম্বরে চার সংখ্যার একটি OTP পাঠানো হবে। সেই OTP সঠিকভাবে ভরলেই তবেই টাকা তুলতে পারবেন গ্রাহক। OTP ভুল এন্টার করলে ATM থেকে টাকা তোলা যাবে না। ট্যুইটে একটি ভিডিও পোস্ট করে সম্পূর্ণ পদ্ধতিটি বিশ্লেষণ করেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

মূলত, ভুয়ো লেনদেন রুখতে ২০২০ সাল থেকে কার্ডলেস অর্থাৎ OTP এর মাধ্যমে ATM লেনদেন চালু করেছে এসবিআই।

এই পদ্ধতি কিছুটা অনলাইন লেনদেনের মতো যেখানে আপনার মোবাইলে একটি OTP পাঠানো হয় সেই OTP ঠিক দিলেই লেনদেন সম্পন্ন হয়। তবে এই নিয়ম কেবল এসবিআই এটিএম এর ক্ষেত্রে প্রযোজ্য। অন্যান্য ব্যাংকের এটিএমে এই নিয়ম এখনো কার্যকর হয়নি। তবে খুব তাড়াতাড়ি এসবিআই এর মতোই OTP ভিত্তিক ATM লেনদেন চালু করতে পারে বাকি ব্যাংকগুলি।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ