Prothom Kolkata

Popular Bangla News Website

আধার কার্ডে মোট কতবার নাম, জন্মতারিখ, লিঙ্গ বদলানো যাবে ? জেনে রাখুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

সরকারি-বেসরকারি যেকোনো কাজে অন্যতম দরকারি একটি নথি আধার কার্ড। কিন্তু এই আধার কার্ডের ভুল তথ্য সংশোধন নিয়ে মানুষের মধ্যে একাধিক কৌতূহল থেকে যায়। কারো আধার কার্ডে নাম ভুল থাকে , তো কারো জন্ম তারিখ ভুল থাকে! আর তা সংশোধন করতেই কালঘাম ছুটে যায় মানুষের।

কিন্তু এটা কি জানেন আধার কার্ডে নির্দিষ্ট কয়েক বারই সংশোধন করার নিয়ম রয়েছে। সাধারণত আধার কার্ড সংক্রান্ত কোনো নিয়ম পরিবর্তন করা হলে তা UIDAI দ্বারা করা হয়ে থাকে। ২০১৯ সালে UIDAI জানিয়েছিল, আধার কার্ডে নাম, জন্ম তারিখ এবং লিঙ্গের মতো বিশদ বিবরণ কতবার পরিবর্তন করা যেতে পারে তার একটি পরিসীমা বেঁধে রাখা হয়েছে। এর বেশি আধার কার্ড সংশোধন করা যাবে না।

আধার কার্ডে কিছু সংশোধন করতে হলে অনলাইন/অফলাইন এই দুই ভাবেই করা যায়। অনলাইনে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এবং অফলাইনে আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে সংশোধন করতে হয়। তবে আপনার আধার কার্ডেও যদি ভুল থাকে কতবার পর্যন্ত সেটি সংশোধন করা যাবে জেনে নিন।

. আধার কার্ডে নাম সংশোধন কতবার করা যাবে?

UIDAI স্পষ্ট জানিয়ে রেখেছে, কার্ডহোল্ডাররা সর্বোচ্চ ২ বার নাম সংশোধন করতে পারবে।

২. আধার কার্ডে জন্মতারিখ কতবার সংশোধন করা যাবে?

UIDAI এর নিয়ম অনুযায়ী, জন্মতারিখ কেবল একবারই সংশোধন করা যাবে। এর পাশাপাশি আধার কার্ডে যে জন্মতারিখ রয়েছে তা সর্বোচ্চ ৩ বছর কমবেশি সংশোধন করা যাবে।

৩. আধার কার্ডে লিঙ্গ সংশোধন কতবার করা যাবে?

জন্মতারিখের মতোই আধার কার্ডে লিঙ্গ সংশোধন কেবল একবারই করা যাবে। ২ বছর আগে ২০১৯ সালে প্রকাশিত স্মারকলিপিতে এই নিয়ম জারি করেছিল UIDAI। যদিও কিছু ব্যতিক্রম আছে যেখানে সর্বোচ্চ সংখ্যার বেশি আধার কার্ডে নাম, জন্মতারিখ এবং লিঙ্গ সংশোধন করা সম্ভব।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ