Prothom Kolkata

Popular Bangla News Website

উৎসবের দিনে নিজেকে পিকচার পারফেক্ট করে তুলুন ঘরোয়া ফেসপ্যাক দিয়ে

1 min read

।। প্রথম কলকাতা ।।

দুর্গাপুজো কাটতে না কাটতেই বাঙালি বেরিয়ে পড়েছেন তাঁদের প্রিয় দীপুদা ডেস্টিনেশনে। আর সেখানে চুটিয়ে ঘোরাফেরায় কিংবা সমুদ্রে স্নান করে ত্বকের একেবারে বারোটা বেজে গেছে। সামনেই আবার দীপাবলি উৎসব। আর এই আলোর উৎসবের দিনে নিজেকে পিকচার পারফেক্ট করে তুলতে হাতে রয়েছে মাত্র আর কয়েকটা দিন। তাই ঝট পট ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ভরসা রাখুন কিছু ঘরোয়া রেমেডিতে।

রূপচর্চার জন্য বাড়িতে যা যা করবেন-

১. ওটস ও দইয়ের প্যাক-

রোজ নিয়মিত ফেসওয়াশ করার পাশাপাশি লাগান ফেসপ্যাক। নিয়মিত ফেসপ্যাকের উপাদান হিসাবে বেছে নিন ওটস। প্রয়োজন মতো ওটস গুঁড়োর সাথে পরিমান মতো দুধ ও দই মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে ১৫-২০ লাগিয়ে ধুয়ে নিন। এতে ত্বক ড্রাই হবেনা ময়শ্চারাইজও থাকবে।

২. আলমন্ড ও মধুর প্যাক-

দেখতে দেখতে শীত পড়ে গেছে। ইতিমধ্যে ত্বকে টান ধরতেও শুরু করেছে তাই এমন প্যাক বেছে নিন যা ত্বককে রাখবে ময়শ্চারাইজ। যেমন আলমন্ড গুঁড়ো নিন তার সাথে পরিমান মতো দুধ, দই, মধু কিংবা গ্লিসারিন মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এতে থাকা মধু ও আলমন্ড ত্বককে রাখবে নরম ও কোমল।

৩. টোম্যাটো ও দইয়ের প্যাক-

ইনস্ট্যান্ট ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে ব্যবহার করুন দই টোম্যাটোর প্যাক। টোম্যাটোর অ্যান্টিঅক্সিডান্ট ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, দইয়ের ল্যাকটিক অ্যাসিড কোমলতা বজায় রাখে। তাই টোম্যাটো রসের সাথে দই মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে নিন। আর কখনও যদি মনে হয় ত্বকে অস্বস্তি হচ্ছে সঙ্গে সঙ্গে তুলে দিন। তার পর বরফঠান্ডা জলে মুখ ধুয়ে নেবেন।

৪. শশা ও লেবুর রস-

রোদে পোড়া ত্বকের পুরোনো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে শশা খুবই কার্যকরী। এছাড়াও পাতিলেবু প্রাকৃতিক ব্লিচ হিসাবে কাজ করে। তাই এই দুই রস মিশিয়ে নিয়ে ভালো করে লাগিয়ে লাগিয়ে রাখুন। ১০-১২ মিনিট রেখে নরমাল জল দিয়ে ধুয়ে নিন।

৫. এছাড়াও উৎসবের মরশুমে ত্বকের গ্লো বাড়াতে সময় পেলে একটা স্পা করিয়ে নিন। তবে খেয়াল রাখুন স্পা দুধ, লেবু ও চকোলেট উপাদান সমৃদ্ধ হলে তা ত্বকে আরাম দেবে। আর স্পা করানোর হলে তা উৎসবের ২-৩ দিন আগেই করান। তবেই মেকাপ ভালো বসবে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ