Prothom Kolkata

Popular Bangla News Website

প্রযুক্তিতে পিছিয়ে, অথচ স্বচ্ছ ভারত মিশনে সফল মেঘালয়ের ছোট্ট গ্রাম !

1 min read

।। প্রথম কলকাতা ।।

আজকে যে ছোট্ট গ্রামটির কথা জানবেন সেখানে প্রযুক্তিগত দিক থেকে পিছিয়ে রয়েছে স্বচ্ছ ভারত মিশন প্রকল্প। অথচ এই প্রকল্পেই উদ্বুদ্ধ হয়ে গ্রামবাসীরা নিজেদের মত করে সাজিয়ে তুলেছেন তাদের পারিপার্শ্বিক পরিবেশ। এই পরিবেশে আপনি মুগ্ধ হতে বাধ্য। রাজ্য তথা দেশের জন্যে স্বচ্ছতার মডেল হয়ে উঠেছে মেঘালয়ের ছোট্ট গ্রাম লেটমিনসও ( LAITMYNSAW ) । এখানে প্রকল্পের থেকেও বেশি বাস্তবায়ন হয়েছে মানুষের সচেতনতা।

যদিও এই ছোট্ট গ্রামের পরিবর্তনের গল্প তৈরি করেছেন স্বচ্ছ ভারত মিশন এবং সেখানকার বাসিন্দারা। এই গ্রামে বসবাস করেন মাত্র ৪৫ টি পরিবার। বর্তমানে গ্রামবাসীরা নিজেরা গর্ব অনুভব করছেন নিজেদের ভালো কাজের জন্য। আগে এই গ্রামে না ছিল শৌচাগারের পর্যাপ্ত ব্যবস্থা, না ছিল পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ। প্রায় ঘরে ঘরে দেখা দিত ডায়রিয়া বা টাইফয়েডের মতো জটিল রোগ।

বর্তমানে গ্রামবাসীরা নিজেরাই সচেতন হয়ে এই সমস্যা গুলোর সমাধান করেছেন। প্রত্যেক বাড়িতে রয়েছে শৌচাগার এবং সাবানের ব্যবস্থা। বাড়ির সদস্যরা নিজেদের আশেপাশের অপরিষ্কার জায়গা পরিস্কার রাখতে সর্বদা সচেষ্ট। কুয়াশা ঘেরা গ্রামের রাস্তায় এক টুকরো কাগজ পর্যন্ত পড়ে নেই। এই গ্রামে গেলে মনে হবে, যেন শহরের যানজট আর দূষণের বেড়াজাল থেকে মুক্ত এক অপরূপ ভূমি খন্ড।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ