Prothom Kolkata

Popular Bangla News Website

পৃথিবীর বৃহত্তম ফুলে মাংস পচা গন্ধ ! কীটপতঙ্গ কাছে আসলেই বিপদ

1 min read

।। প্রথম কলকাতা ।।

আজ পর্যন্ত পৃথিবীতে খুঁজে পাওয়া সবথেকে বৃহত্তম ফুলের গন্ধ একেবারেই বিকট। ফুল ফোটার সাতদিন পরেই পচতে শুরু করে। তারপরেই সেখান থেকে বের হয় মাংস পচা বিকট দুর্গন্ধ। সেই দুর্গন্ধে আকৃষ্ট হয় নানান কীটপতঙ্গ। কিন্তু তারা ফুলের কাছে আসতেই অনেকে সেই গন্ধে মারা যায়। এই আশ্চর্য ফুলের বৃহৎ আকারের সন্ধান পাওয়া গিয়েছিল ইন্দোনেশিয়ায়।

পৃথিবীর বৃহত্তম ফুলটি আসলে রাফলেসিয়া প্রজাতির। ইন্দোনেশিয়ায় যেটি পাওয়া গেছে সেটি ‘রাফলেসিয়া টুয়ান মুডায়’ নামে পরিচিত। আজ পর্যন্ত রাফলেসিয়ার ২৮ টি ভেরিফাইড এবং ৪ টি আনভেরিফাইড প্রজাতির খোঁজ পাওয়া গিয়েছে। উনিশ শতকে এই ফুলের প্রথম সন্ধান পাওয়া গিয়েছিল এবং দক্ষিণ এশিয়ার অনেক দেশেই এই ফুলটির সন্ধান মেলে।

ইন্দোনেশিয়ায় যে ফুলটি পাওয়া যায়, তার ব্যাস ছিল প্রায় ১১১ সেন্টিমিটার বা ৩ ফুট ৬ ইঞ্চি। একই প্রজাতির ফুল প্রায় ১০০ সেন্টিমিটার ব্যাসে পাওয়া গিয়েছিল ফিলিপিন্সে। এই ফুলটির বিশেষত্ব হলো এদের কোন পাতা বা শিকড় থাকেনা। বছরে কয়েক মাসের জন্য মাত্র ফুটতে দেখা যায়। ফোটার এক সপ্তাহ পরে ফুলটি পচনের পাশাপাশি এত বিকট পচা গন্ধ ছড়ায় যে মানুষ কাছেই যেতে পারেন না। তাই এই ফুলটিকে অনেকে ‘মৃতদেহের ফুল’ বলেন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ