Prothom Kolkata

Popular Bangla News Website

বিএসই-তে আইআরসিটিসি-র দর নিম্নমুখী, টিকিটের আয়ের ভাগ নেবে না কেন্দ্র

1 min read

।।প্রথম কলকাতা।।

শেয়ার বাজারে আইআরসিটিসির দর পড়ার পরই কেন্দ্র আইআরসিটিসি থেকে তার কনভেনিয়েন্স ফি নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করেছে। গতকাল (বৃহস্পতিবার) আইআরসিটিসি ঘোষণা করেছিল, রেলকে তাদের সঙ্গে ৫০:৫০ অনুপাতে কনভেনিয়েন্স ফি ভাগ করতে হবে। আজ ডিআইপিএঅএম সচিব ট্যুইট করে এই তথ্য জানিয়েছেন। তিনি ট্যুইটে বলেছেন, রেল মন্ত্রক আইআরসিটিসি কনভেনিয়েন্স ফি সংক্রান্ত সিদ্ধান্ত প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্তের ঘোষণার পাশাপাশি ডিআইপিএঅএম সচিব তুহিন কান্ত পাণ্ডে বলেছেন, আইআরসিটিসি এই বিষয়ে তার অবস্থান তুলে ধরেছে এবং কেন্দ্র সরকার এটি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, ‘এই সিদ্ধান্ত নিয়ে আরও চিন্তাভাবনা করা উচিত ছিল। আর বিনিয়োগকারীদের আগ্রহ সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

আইআরসিটিসি-র শেয়ার বর্তমানে ৪ শতাংশ পতনের সঙ্গে লেনদেন করছে। শুক্রবারের শুরুর লেনদেনে, এই শেয়ারের স্টক বিএসই-তে ২৯ শতাংশ কমে ৬৫০.১০ টাকায় নেমে এসেছে। উল্লেখ্য, ১২ আগস্ট, রেলওয়ে বোর্ড তার শেয়ারগুলি ১:৫ অনুপাতে ভাগ করার সিদ্ধান্ত নিয়েছিল। শেয়ারবাজারে তারল্য বৃদ্ধি, শেয়ারহোল্ডার বেস প্রশস্ত করতে এবং ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য শেয়ার সাশ্রয়ী করার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয় তখন। স্টক বিভক্ত হওয়ার পরে, বৃহস্পতিবার প্রায় ১১ শতাংশ বৃদ্ধির সঙ্গে এর স্টক ৯১৩ টাকায় বন্ধ হয়েছে। বার্ষিক প্রতিবেদন অনুসারে, আইআরসিটিসি ২০২০-২১-এর মধ্যে কনভেনিয়েন্স ফি থেকে ২৯৯.১৩ কোটি টাকা আয় করেছে।

আইআরসিটিসি ভারতীয় রেলওয়ের অনলাইন টিকিট পরিচালনা করে। বৃহস্পতিবার সংস্থাটি স্টক এক্সচেঞ্জকে জানিয়েছিল, এটিকে রেলওয়ের সঙ্গে বুকিংয়ের কনভেনিয়েন্স ফি হিসাবে অর্জিত আয়ের ৫০ শতাংশ ভাগ দিতে হবে। এই চুক্তি আপাতত স্থগিত রাখা হয়েছে। রেল থেকে আয়ের ক্ষেত্রে আইআরসিটিসি-র একচেটিয়া অধিকার রয়েছে। কারণ, এটিই একমাত্র সংস্থা যাকে ট্রেনে ক্যাটারিং পরিষেবাগুলি পরিচালনা করার এবং রেলওয়ে স্টেশনগুলিতে বৃহত্তর ইউনিট দেখাশোনার জন্য অনুমোদন দেওয়া হয়েছে৷ গ্রাহকদের কাছ থেকে নেওয়া কনভেনিয়েন্স ফি আইআরসিটিসি এবং রেলওয়ে উভয়ের জন্যই বিপুল অঙ্কের রাজস্ব তুলে আনে। এই ফি খুচরো ভাড়ার অংশ নয়। এটি আইআরসিটিসি দ্বারা অফার করা অনলাইন টিকিট বুকিং পরিষেবার জন্য।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ