Prothom Kolkata

Popular Bangla News Website

যুগান্তকারী সিদ্ধান্ত! প্রথম মহিলা কোচ হিসাবে পুরুষ ফ্র‍্যাঞ্চাইজি দলের দায়িত্ব পেলেন সারা টেলর

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রথম মহিলা কোচ হিসাবে পেশাদার পুরুষ ফ্র‍্যাঞ্চাইজি দলের দায়িত্ব পেলেন ইংল্যান্ডের প্রাক্তন উইকেটকিপার – ব্যাটার সারা টেলর। সারা টেলরকে সহকারী কোচ হিসাবে নিয়োগ করেছে আবু ধাবি টি-১০ লিগের আবু ধাবি দল। টেলর এর আগে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে সাসেক্স দলের সঙ্গে প্রথম মহিলা স্পেশালাইজড কোচ হিসাবে কাজ করেছেন। ক্রিকেট পন্ডিতদের মতে মহিলা ক্রিকেটের সর্বকালের শ্রেষ্ঠ উইকেটরক্ষক ছিলেন সারা টেলর।

আবু ধাবি দলের দায়িত্ব পেয়ে সারা টেলর মনে করছেন এই যুগান্তকারী সিদ্ধান্ত সারা বিশ্বের মহিলাদের জন্যে অনুপ্রেরণার কাজ করবে। ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার সারা বলেন – “এই ফ্র‍্যাঞ্চাইজি দুনিয়ায় সারা বিশ্বের নানান প্রান্ত থেকে ক্রিকেটার, কোচেরা আসছেন। যেটা সব দিক থেকেই ভালো বিষয়। কোনও ছোট মেয়ে বা মহিলা যদি আমাকে কোচিং টিমে দেখে অনুপ্রানিত হয়, সে যদি এই কাজের জন্যে এগিয়ে আসে তাহলে আমার সব থেকে ভালো লাগবে। “

সারা টেলর ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটানোর পর ইংল্যান্ডের হয়ে ১০টি টেস্ট, ১২৬টি ওয়ানডে ও ৯০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের ইতি টেনেছেন এই উইকেটরক্ষক – ব্যাটার। অবসর ভেঙ্গে ২০২১ সালে দ্য হান্ড্রেড ও ওমেন্স টি-টোয়েন্টি কাপেও খেলেছেন সারা।