Prothom Kolkata

Popular Bangla News Website

মেয়েদের মন জয় করতে ছেলেরা অদ্ভুত পোশাকে নাচেন ! কোথায় জানেন ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে পছন্দের মানুষটির মন জয় করতে লাল গোলাপ কিংবা ফোনে নানান মেসেজ পাঠানো হয়। চিঠি লিখে মনের কথা জানানোর যুগ প্রায় শেষ হতে বসেছে। আজকের এমন এক স্থানের রীতির কথা জানবেন, যেখানে ছেলেরা মেয়েদের মন জয় করতে অদ্ভুত পোশাকে সাজেন। একেবারে এককথায় উল্টোপুরাণ যাকে বলে। মুখে বিভিন্ন রঙের প্রলেপ, সুন্দর করে চোখ আঁকা, রঙবেরঙের বাহারি পোশাক পড়ে নৃত্য করতে থাকেন মেয়েদের সামনে।

• এই রীতি কোথায় প্রচলিত ?

এই রীতি প্রচলিত রয়েছে নাইজেরিয়ার ওয়াডাবা উপজাতির সংস্কৃতিতে। এই উপজাতির মানুষরা মোম্বোরো বা বোরোবো নামে পরিচিত। সাধারণত উত্তর নাইজেরিয়া, উত্তর-পূর্ব ক্যামেরুন, কঙ্গো প্রজাতন্ত্রের উত্তর-পূর্বাঞ্চলে এই উপজাতির বসবাস। এই উপজাতির রয়েছে নিজস্ব কিছু সংস্কৃতিগত ঐতিহ্য, যা সত্যিই চমৎকার।

• কখন হয় এই উৎসব ?

সেপ্টেম্বর মাসের বর্ষা শেষে এই উপজাতির মানুষরা শুকনো মৌসুমের অঞ্চলে স্থানান্তরিত হয়। এই উপজাতিদের মানুষরা ঐতিহ্যগতভাবে ব্যবসায়ী, যাযাবর এবং পশুপালক। তাই স্থান পরিবর্তনের আগেই তাদের মধ্যে গেরুওল নামক এক উৎসবের আয়োজন করা হয়।

• মুখে চড়া মেকাপ, চিত্তাকর্ষক বেশ

এই উৎসবে ওয়াডাবার পুরুষরা মুখে চড়া মেকআপ করেন। অত্যন্ত শোভাবর্ধনকারী পোশাক পরে মাথায় পালক পরেন। চোখ আঁকেন অত্যন্ত আকর্ষণীয় ভাবে। মুখে নকশা থাকে হলুদ, লাল রঙের কাদামাটির, আর চোখে কালো রং। দাঁত, চোখ, মুখ থেকে শুরু করে পোশাক পর্যন্ত প্রত্যেকটি বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয়। পছন্দের বা মনের মত সঙ্গীর কাছে নিজেকে যোগ্য প্রমাণ করার জন্য যতটা সম্ভব আকর্ষণীয় করে তুলতে চান এই উপজাতির পুরুষরা।

• উৎসবের ইয়াকে পর্ব

এই উৎসব চলে প্রায় সপ্তাহ ধরে। মনের মত নারীকে আকর্ষিত করতে ছেলেরা ঘুরে ঘুরে নানান অঙ্গভঙ্গি করে নাচ-গান করতে থাকেন, উৎসবের এই পর্বটাকে বলা হয় ইয়াকে । ২০০১ সালের জনগণনা অনুযায়ী এই উপজাতির জনসংখ্যার ছিল প্রায় এক লক্ষ। মেয়েদের মুগ্ধ করতে এই উৎসব রীতি সত্যিই আপনাকে ভাবাবে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ