Prothom Kolkata

Popular Bangla News Website

G20 সামিটে রোমে প্রধানমন্ত্রী , দেখা করবেন পোপ ফ্রান্সিসের সঙ্গেও

1 min read

।। প্রথম কলকাতা ।।

ফের আরও একটি বিদেশ সফরে ভারতের প্রধানমন্ত্রী। শুক্রবার জি-২০ সম্মেলনে যোগ দিতে ইতালির রোমে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের ইতালি সফরে মোদী ভ্যাটিকান সিটিতে গিয়ে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করবেন বলেও জানা গিয়েছে। ভারতের প্রধানমন্ত্রী রোমে মহাত্মা গান্ধীর মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করবেন বলে জানানো হয়েছে রোমে অবস্থিত ভারতের দূতাবাসের পক্ষ থেকে। কোভিড-১৯ প্রাদুর্ভাবের পর এটিই প্রথম ব্যক্তিগত জি-২০ শীর্ষ সম্মেলন হতে চলেছে যেখানে ভারতের প্রধানমন্ত্রী যোগ দেবেন। পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পর এটিই হতে চলেছে, মোদীর প্রথম ইতালি সফর। ইতালির পর তিনি ব্রিটেন সফর করবেন এবং ২৬ তম কনফারেন্স অফ পার্টিস (সিওপি২৬)-এ যোগ দেবেন। সেই সঙ্গে উল্লেখ্য, গত ১২ বছরে দেশের প্রধানমন্ত্রী প্রথম রোমে পা রাখবেন।

নরেন্দ্র মোদীর সফরসূচি:
• এদিন ভারতীয় সময়ে ৯.৩০ নাগাদ রোমে পা রাখেন নরেন্দ্র মোদী।
• এরপর ভারতীয় সময় অনুযায়ী ৩.৩০ নাগাদ গান্ধী মূর্তি ঘুরে দেখবেন ও বাপুজীর মূর্তিতে মাল্য দান করবেন।
• ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৫টা ৩০ মিনিট নাগাদ ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন।
• ইতালির জি-২০ বৈঠকে যোগ দেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, তিনি বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি এবং করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। ২৯ থেকে ৩১ তারিখ রোম এবং ভ্যাটিকান সিটিতে থাকার পর ব্রিটেনে যাবেন তিনি। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আমন্ত্রণ জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রীকে। সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠকে বসবেন বলে সূত্র মারফত জানা গিয়েছে।

নিজের এই সফর নিয়ে মোদী বলেছেন, ‘১৬তম জি-২০ সামিটে যোগ দেওয়ার জন্য আমি রোমে যাচ্ছি। সেখানে আমি বিশ্ব অর্থনীতি, মহামারী পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবা, স্থায়ী উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করব।’

উল্লেখ্য, এই সফরে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করতে ভ্যাটিকান সিটিতে যাবেন ভারতের প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে কেরালা ক্যাথলিক বিশপ কাউন্সিল (কেসিবিসি)-এর প্রেসিডেন্ট কার্ডিনাল জর্জ অ্যালেনচেরি জানিয়েছেন, ‘৩০ অক্টোবর পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তাঁদের দু’জনের সাক্ষাৎকার ঐতিহাসিক হতে চলেছে।’

পাশাপাশি জানা গিয়েছে, এই সফরে একাধিক রাষ্ট্রনায়কের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন নরেন্দ্র মোদী। এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রোম সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। করোনা পরিস্থিতি এবং বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ঠিক কী বার্তা ভারতের তরফে দেওয়া হবে, এখন সব নজর সেই দিকেই।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ