Prothom Kolkata

Popular Bangla News Website

‘আমি বহিরাগত নই ‘ গোয়ায় গিয়ে দাবি মমতার

1 min read

।। প্রথম কলকাতা ।।

৩ দিনের সফরে গেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিক কর্মসূচি রয়েছে তাঁর। গোয়ায় প্রথম কর্মসূচিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে বলতে শোনা গেল আমি বহিরাগত নই। আমি এখানে মুখ্যমন্ত্রী হতে চাই না। কিন্তু প্রশ্ন উঠেছে তিনি যে বহিরাগত নন সেটা কেন বলতে হল? বিজেপিকে বহিরাগত বলে মমতা বন্দ্যোপাধ্যায় ভোট জেতার স্ট্র্যাটিজি নিয়েছিলেন এমনটা অনেকেই মনে করেছিলেন।তাই এখন যখন মমতা বন্দ্যোপাধ্যায় দেশের বিভিন্ন রাজ্যের তৃণমূলের সংগঠন বিস্তার করতে যাচ্ছেন তাকে বারবার বলতে হচ্ছে তিনি বহিরাগত নন। আজও গোয়ায় গিয়ে তাঁকে বলতে হল তিনি বহিরাগত নন। একুশে নির্বাচনের আগে যখন প্রধানমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী বাংলায় এসে প্রচার করেছিলেন তখন তাদের তৃণমূল নেতৃত্ব এমনকি স্বয়ং তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তাদের বহিরাগত বলে কটাক্ষ করতেন।

তাদের দাবি ছিল বাংলার সংস্কৃতির ঐতিহ‍্য না জেনে বুঝে বাংলা জয়ের স্বপ্ন দেখছেন তারা। যদিও কাজটা বিজেপি নেতৃত্ব বারবার বলে এসেছিলেন ভারতবর্ষ সবার। এবার গোয়াতে গিয়ে বিজেপি শাসিত রাজ্যগুলিতে সংগঠনের বিস্তারের লক্ষ্যে নেমেছে তৃণমূল। তৃণমূলের দিকে তাদের বহিরাগত তত্ত্ব দিয়ে খোচা দিচ্ছেন এবার বিজেপি নেতৃত্ব। একুশে নির্বাচনের আগে যখন অমিত শাহ বাংলায় প্রচার এসেছিলেন তিনি বলেছিলেন আমি বহিরাগত নই। আর যদি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিল্লিতে চান তাহলে বহিরাগত হবেন। কখনই না। বহিরাগত তত্ত্ব একটা বড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছিল বিধানসভা নির্বাচনে।রাজনৈতিক মহলের একাংশের মনে করেন এই বহিরাগত তত্ত্বের কটাক্ষ অনেকটাই যেন দুর্বল করে দিয়েছিল বিধানসভা নির্বাচনে বিজেপিকে। এবার জাতীয় রাজনীতিতে তৃণমূলকে শক্তিশালী করতে কোমড় বেঁধে নেমেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ত্রিপুরা অসমের পর এখন গোয়া। পশ্চিমবঙ্গে হ্যাটট্রিক করার পর থেকেই জাতীয় স্তরে শাখা-প্রশাখা ছড়িয়ে দেওয়ার চেষ্টায় লেগে রয়েছে ঘাসফুল শিবির। মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূলের প্রভাব বিস্তারে রাজ্যে রাজ্যে ঘুরবেন।এখন প্রশ্ন উঠেছে তিনি যখন বিভিন্ন রাজ্যে যাবেন তখন তাঁকেও হয়তো বলতে হতে পারে যে তিনি বহিরাগত নন। রাজনৈতিক মহলের একাংশের মনে করছেন অন্যান্য রাজ্যের সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে তিনি ওতপ্রোতভাবে জড়িত নন। লোকসভা নির্বাচন থেকে তিনি এক প্রকার এই বহিরাগত তত্ত্ব নিয়ে রাজনীতির ময়দানে লড়াইয়ে নেমেছিলেন। এবার যখন মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার বাইরে পা রাখছেন তখন কোথাও যেন উল্টে সেই বহিরাগত তত্ত্ব তাঁর দিকেই উঠে আসছে।আর তাই হয়তো গোয়ায় পা রেখেই প্রথম কর্মসূচিতে মমতা বন্দ্যোপাধ্যায় বলেই ফেললেন তিনি বহিরাগত নন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ