Prothom Kolkata

Popular Bangla News Website

ফেসবুকের কর্পোরেট নাম বদলে হল ‘মেটা’, ঘোষণা মার্ক জুকারবার্গের

1 min read

। । প্রথম কলকাতা । ।

অবশেষে নিজেদের রি-ব্র্যান্ড করলো ফেসবুক। সংস্থার কর্পোরেট নাম বদলে হল মেটা। এদিন বৃহস্পতিবার রাতে এই নতুন নামকরণ ঘোষণা করেন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ। যদিও ফেসবুক এবং সংস্থার মালিকাধীন সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের নামে কোনো বদল হচ্ছে না।ট্যুইটারের পাশাপাশি ফেসবুকের নিজের অ্যাকাউন্ট থেকে একটি লম্বা চওড়া পোস্ট করে নতুন নামকরণের কথা জানান মার্ক জুকারবার্গ।

২০০৪ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বৈশ্বিক বিপ্লব আনে ফেসবুক। সেই বছর থেকে পথ চলা শুরু মার্ক জুকারবার্গের সংস্থার। তবে আর সোশ্যাল মিডিয়ায় থেমে থাকতে চাইছেনা ফেসবুক, ভবিষৎ প্রযুক্তি মেটাভার্স নিয়ে নিজেদের প্রস্তুত করতে চায় সংস্থা। এই মেটাভার্স প্রযুক্তির ফলে বিপুল কর্মসংস্থানও তৈরি হবে মনে করেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা। মেটাভার্সকে কেন্দ্র করে প্রায় ১০ হাজার কর্মপ্রকল্প গড়ে তোলার লক্ষ্যমাত্রা রেখেছে ফেসবুক।

ইতিমধ্যে ৫০ মিলিয়ন মার্কিন ডলারেও বেশি অর্থ এই মেটাভার্সর জন্য ব্যয় করেছে ফেসবুক। এই নতুন প্রযুক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি মানুষের দৈনন্দিন জীবন যাপনের গোটা চিত্রই বদলে দেবে আশা ফেসবুকের।

মেটাভার্স এর মেটা কথাটি এসছে গ্রিক শব্দ বিয়োন্ড (beyond) থেকে যার মানে অনন্ত আর ভার্স কথাটি এসছে ইউনিভার্স থেকে। অর্থাৎ নাম থেকেই বোঝা যাচ্ছে এটি এমনকি প্রযুক্তি হতে চলেছে যা সাধারণ মানুষের চিন্তাভাবনার বাইরে। তবে এই জটিল প্রযুক্তি বিশ্বের কোটি কোটি গ্রাহকদের জন্য বাস্তবায়ন করতে চায় ফেসবুক যা সংস্থার জনপ্রিয়তায় এক অন্যমাত্রা যোগ করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ