Prothom Kolkata

Popular Bangla News Website

হাতের মাংসপেশিতে মেদ জমেছে? টানটান রাখতে শুরু করুন কয়েকটি ব্যায়াম

1 min read

।। প্রথম কলকাতা ।।

সবে মাত্র কেটেছে পুজোর মরশুম। আর পুজোয় দেদার খাওয়া দাওয়ার জেরে বেড়ে গেছে দেহের বাড়তি ওজন। তবে শরীরে ফ্যাটের বন্টন অনেকসময় সমান হয়না। যার জেরে দেহের বাকি অংশের তুলনায় হাত বা পা হয়ে গেছে মোটা। শুধু মোটা নয় হাতের পেশির চামড়া ঢিলে হয়ে ঝুলে পরে। যা দেখতে খুবই বাজে লাগে। তাই আপনিও এমন সমস্যার সম্মুখীন হলে বেছে নিন সহজ কয়েকটি ব্যায়াম। যেমন-

১. ট্রাইসেপ ডিপ-

এটি হাতের কিংবা পায়ের অতিরিক্ত চর্বি কমাতে এই ব্যায়াম কার্যকরী। এটি করার জন্য হাতের তালু দুটো একটা চেয়ার বা বেঞ্চে রেখে উবুড় হয়ে হাতের ট্রাইসেপ দিয়ে কোমর থেকে পায়ের দিকটা ওপর নিচ করতে হবে। নিয়মিত এভাবে ৫-৭ মিনিট করলে কমবে হাত ও পায়ের অতিরিক্ত চর্বি।

২. ট্রাইসেপ কিকব্যাকস-

এই ব্যায়াম করার জন্য দু হাতে দুটো ডাম্বেল নিন। না থাকলে ১ লিটরের জলের বোতল ব্যবহার করুন। এবার সোজা দাঁড়িয়ে হাঁটু কিছুটা মুড়ে বহু ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে রেখে হাত দুটো পেছনের দিকে রাখুন টানটান ভাবে ধরে রাখুন কিছুক্ষন। তারপর পুনরায় আগের জায়গায় ফিরিয়ে আনুন। নিয়মিত একই ভাবে ১০-১২ বার করলে কিছুদিনের মধ্যেই মিলবে ফল।

৩. ট্রাইসেপ এক্সটেনশন-

ট্রাইসেপ কিকব্যাকস ব্যায়ামের একেবারে উল্টোটা হলো ট্রাইসেপ এক্সটেনশন। এটি করার জন্যও একই ভাবে হাতে ডাম্বেল নিয়ে হাঁটু কিছুটা পেছন দিকে মুড়ে হাত দুটো যতটা সম্ভব ওপরে তুলে পেছন দিকে রাখুন যতক্ষন না পর্যন্ত টান হচ্ছে। তারপর আস্তে করে আগের জায়গায় ফিরিয়ে আনুন। একই ভাবে ১০-১২ বার পুনরায় করুন। আর প্রতিদিন অল্টারনেট ভাবে এই দুই ব্যায়াম করলে ফল মিলবে দ্রুত হারে।

৪. ক্লক এক্সারসাইজ-

এটি করার জন্য খুব ভাল হবে যদি লাফদড়ি খেলা যায়। তবে তা সম্ভব না হলে হাত দুটো কনুই ভাজ করে কাঁধের ওপর রাখুন এবার ১ মিনিট ক্লক ওয়াইজ ঘোরান ও পরের ১ মিনিট অ্যান্টি ক্লক ওয়াইজ ঘোরান। এভাবে প্রতিদিন ১৫ মিনিট সময় বের করে এই ব্যায়াম করুন মিলবে উপকারিতা।

. রিভার্স কার্লস-

যাদের বাইশেপের পেছনের অংশে চর্বি বেশি তাদের জন্য এই ব্যায়াম খুবই উপযোগী। এর জন্য প্রয়োজন দুটো ডাম্বেল। না পেলে ভর্তি দুটো জলের বোতল নিয়েও কাজ চালাতে পারেন।
দুটো ডাম্বেল বা জলের বোতল নিয়ে ওপরের দিকে ধরে কাঁধ থেকে মাথার ওপরে তোলার চেষ্টা করুন। দুটো হাত যেন একই সময়ে এই কাজ করে।
সাধ্যমত চেষ্টা করুন পুল আপ করতে। ১০-১৫ বার এর বেশি একসাথে করবেন না। মাঝে ব্রেক নিতে পারেন কিছুক্ষন এর জন্য।

৬. এছাড়াও পুশ আপ, ওয়েট লিফটিং ও এই ধরণের চর্বি ঝরাতে কার্যকরী। আর এসব ব্যায়াম করার পাশাপাশি সোডা, কেক, পেস্ট্রি, কোল্ড ড্রিংকস, সুগার প্রিজারভেটিভ জাতীয় খাবার বর্জন করুন। ডায়েটে রাখুন প্রোটিন জাতীয় খাবার যেমন চিকেন, বিন্স, ড্রাই ফ্রুটস, সিফুড ইত্যাদি যা মেটাবলিজম বুস্ট করবে, ক্যালোরি বার্ন করে মাসল বিল্ড আপ করতে সাহায্য করে। এছাড়াও চর্বি কমানোর উদ্দেশ্যে ব্রেকফাস্ট, লাঞ্চ কিংবা ডিনার কোনোভাবেই স্কিপ করবেন না। এতে লাভের লাভ তো হবেই না উল্টে বাড়বে নানান রোগ।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ