Prothom Kolkata

Popular Bangla News Website

দীপাবলিতে সাইবার হানার আশঙ্কা! সুরক্ষিত থাকতে গুগলের ৩ সেফটি টিপস মেনে চলুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

সামনেই আসছে দীপাবলি। বছরের এই একটা সময়ে চুটিয়ে চলে কেনাকাটা। আর কোভিডের পরে অধিকাংশ মানুষ অনলাইন কেনাকাটার দিকে ঝুঁকেছেন। তবে খুব সহজে বাড়ি বসে অর্ডার হয়ে গেলেও এই সময় অনলাইন প্রতারণার ঘটনাও বেড়েছে দ্বিগুন হারে।

ইউনাউটেড নেশনের এক রিপোর্ট অনুযায়ী, কোভিড প্যানডেমিকের পর সাইবার অপরাধ ৬০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর এর মধ্যে বেশিরভাগ অপরাধ ঘটেছে এশিয়া-প্যাসিফিক দেশগুলিতে।

সেই কথা মাথায় রেখেই বিশ্বজুড়ে কোটি কোটি গ্রাহকদের এবং বিশেষ করে ভারতীয় ব্যবহারকারীদের কিছু সেফটি পরামর্শ দিয়েছে টেক জায়েন্ট গুগল।

১. প্রথম সেফটি টিপস

এক পাসওয়ার্ড সব জায়গায় চালাবেন না

গুগলের তথ্য অনুযায়ী, প্রায় ৮০ শতাংশ অনলাইন গ্রাহক একই পাসওয়ার্ড সব ওয়েবসাইট, অ্যাপে ব্যবহার করেন। খুব কম ব্যবহারকারী আছেন যারা পাসওয়ার্ড রি-সাইকেল করে না। তাই গুগলের পরামর্শ মাল্টিপেল সাইট অথবা অ্যাপ্লিকেশনে লগ ইন করলে নতুন এবং ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করুন।

. দ্বিতীয় সেফটি টিপস

সিকিউরিটি সেফটি সবসময় সেট-আপ করে রাখুন

সাম্প্রতিক সময়ে ডাটা ব্রিচ বা তথ্য বেহাত ঘটনা প্রায়ই শোনা যায়। এর অন্যতম একটি কারণ ব্যবহারকারীর সিকিউরিটি সেট-আপ থাকে না। সংস্থার মতে, সবসময় টু-স্টেপ ভেরিফিকেশন এনেবেল করে রাখুন এবং গুগলের তরফে যে সিকিউরিটি চেকাপ দেওয়া হয় সেগুলিও অন করে রাখুন।

৩. তৃতীয় সেফটি টিপস

কার্টে প্রোডাক্ট অ্যাড করার সময় সতর্ক থাকুন

এমনও দেখা যায় যে ওয়েবসাইট থেকে শপিং করছেন সেটি আদতে ভুয়ো। এর ফলে গ্রাহকের ব্যাংকিং তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা থেকে যায়। গুগল জানাচ্ছে, HTTPS হল সবচেয়ে সুরক্ষিত এবং নিরাপদ ওয়েবসাইট। ক্রোম ব্রাউজারে গিয়ে এই অপশন এনেবেল করে রাখুন, যার মাধ্যমে ভুয়ো বা অবাঞ্চিত ওয়েবসাইটে ভিজিট করলে আপনাকে ওয়ার্নিং দেবে ক্রোম। এবং অতি অবশ্যই যে সমস্ত ব্রাউজার, অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন খেয়াল রাখবেন সেগুলি যেন সব লেটেস্ট ভার্সনে আপডেট করা আছে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ