Prothom Kolkata

Popular Bangla News Website

কমায় স্ট্রোকের ঝুঁকি সুস্থ রাখে হার্ট, কাঁচা পেঁয়াজের এই গুণগুলি জানা আছে!

1 min read

।। প্রথম কলকাতা ।।

আমাদের রোজকার জীবনে প্রয়োজনীয় সবজি গুলির মধ্যে অন্যতম ভূমিকা গ্রহণ করে কাঁচা পেঁয়াজ। এটি রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি পান্তা ভাতের সাথে কিংবা রাতে ডিনারে স্যালাডে পেঁয়াজ থাকে মধ্যমনী হয়ে। আর এই পেঁয়াজেই রয়েছে শতগুন। একাধিক গবেষণায় এ কথা প্রমাণিত যে পেঁয়াজে উপস্থিত বেশ কিছু উপকারি উপাদান শরীরের একাধিক রোগের চিকিৎসায় বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও এটি মেটাতে পারে ওষুধ খাওয়ার প্রয়োজনীয়তা।

যেমন ধরুন-

১. পেঁয়াজে রয়েছে ২৫টি ভিন্ন ধরণের ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সার, ডায়াবেটিস ও হৃদরোগের মতো নানান রোগ প্রতিরোধ করে।

২. এতে উপস্থিত নানান উপাদান মুখের দুর্গন্ধ দূর করতে কার্যকরী। কাঁচা পেঁয়াজ মুখে থাকা ব্যাকটেরিয়া দূর করতে কার্যকরী। যার ফলে মুখের দুর্গন্ধ দূর হয়, পাশাপাশি মুখের ও মাড়ির যাবতীয় রোগ দূর হয়।

৩. পেঁয়াজে থাকা ফ্ল্যাভোনয়েড ও থিওসালফিনাটগুলি শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে এছাড়াও রক্ত তরল রাখে, রক্তের ধারাবাহিকতা সঠিক রাখে যা হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুকি কমায়।

৪. বিভিন্ন গবেষণা থেকে প্রমাণিত পেঁয়াজ রক্তে শর্করার মাত্ৰা কমায়, সেই সঙ্গে ইনসুলিনের ঘাটতি যাতে দেখা না দেয় সেই দিকেও খেয়াল রাখে।

৫. ক্যান্সারের মতো রোগকে দূরে রাখে। ব্রেন, কোলোন এবং ঘারের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা একেবারে শূন্যতে এসে দাঁড়ায় যদি প্রতিদিন পেঁয়াজ খাওয়া যায়। কারণ পেঁয়াজে আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট যা মুক্ত ৱ্যাডিক্যালের সাথে লড়াই করে ক্যান্সারের ঝুকি কমায়।

৬. পেঁয়াজে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হাড়ের ক্ষয় প্রতিরোধ করে, অস্টিওপোরোসিস প্রতিরোধ করে ও হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে।

৭. এছাড়াও পেঁয়াজে থাকা ভিটামিন সি, কে, এ মুখের পিগমেন্টেশন থেকে মুক্তি দেয়, সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মী থেকে রক্ষা করে। চুল ও স্বাস্থ্যজ্জল ত্বক গঠনে সাহায্য করে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ