Prothom Kolkata

Popular Bangla News Website

দেখা মিলল ভয়ঙ্কর আদিমতম মাছের ! সেলফি তুলতে জমল ভিড়

1 min read

।। প্রথম কলকাতা ।।

এমন মাছ আগে দেখেছেন কিনা সন্দেহ রয়েছে। এই বিশেষ মাছটির দাঁত দেখলে রীতিমত ভয় পেতে বাধ্য। নামেই মাছ, কিন্তু দেখতে একেবারে কুমিরের মতো। এই অদ্ভুত মাছকে দেখতে রীতিমতো হুড়োহুড়ি পড়ে গেল সেলফি প্রেমীদের মধ্যে। মুহূর্তে মাছটির কাছে ভিড় জমে যায় উৎসুক জনতায়। এই অদ্ভুত দর্শনের মাছটি পাওয়া গেছে দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার পুরসভার ১২ নম্বর ওয়ার্ডের লেনিন নগর এলাকায়।বৃহস্পতিবার এই মাছটিকে ঘিরে এলাকায় রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে।

সবথেকে আশ্চর্যের বিষয় হলো মাছটিকে দেখতে পাওয়া গেছে বাড়ির পিছনের একটি খালে। বৃহস্পতিবার সকালে লেনিন নগর এলাকার বাসিন্দা রূপা মিস্ত্রি নিজের বাড়ির পিছনের খালে এই মাছটিকে দেখতে পান। তিনি বিন্দুমাত্র ভয় না পেয়ে মাছটিকে জল থেকে তুলে আনেন এবং তৎক্ষণাৎ কুমিরের মতো দেখতে মাছটিকে ঘিরে জমে যায় ভিড়।প্রায় ৪৫ থেকে ৫০ কেজির এই মাছটির দৈর্ঘ্য প্রায় সাড়ে ৪ থেকে ৫ ফুট। প্রাণীবিদদের নিতে মতে এই মাছটি এদেশের নয়, বিদেশের। এটি আসলে এলিগেটর গার প্রজাতির।

এটিকে প্রাণিবিদরা জীবন্ত জীবাশ্ম বা ‘আদিমতম মাছ’ বলে মনে করেন। কারণ এই প্রজাতির প্রাণীর জীবাশ্ম এখনো পর্যন্ত পাওয়া গিয়েছে, যার বয়স প্রায় ১০ কোটি বছর। অনেকের অনুমান, মাছটিকে হয়তো কেউ অ্যাকোরিয়ামে রেখেছিলেন । পরবর্তীকালে বড় হয়ে যাওয়ায় খালে বা নদীতে ছেড়ে দেওয়া হয়েছে। মাছটিকে দেখতে ওই এলাকায় সেলফি তোলার ধুম পড়ে যায়। কুমিরের মতো ভয়ঙ্কর দাঁতযুক্ত এরূপ মাছ এই এলাকায় প্রথম দেখা গেল।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ