Prothom Kolkata

Popular Bangla News Website

IPL: মেগা নিলামে চমক! নিলামের আগেই তিন জন ক্রিকেটারকে বেছে নিতে পারবে নতুন দুই ফ্র‍্যাঞ্চাইজি

।। প্রথম কলকাতা ।।

২০২২ আইপিএল মহানিলামের আগে চারজন ক্রিকেটারকেই রিটেন করতে পারবে পুরানো দলগুলি। অন্যদিকে বাকি ক্রিকেটারদের মধ্যে থেকে নিলামের আগেই তিন জন ক্রিকেটারকে বেছে নিতে পারবে নতুন দুই ফ্র‍্যাঞ্চাইজি। ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী পুরানো দলগুলি দুই ভারতীয়, দুই বিদেশি অথবা তিন ভারতীয়, এক বিদেশী ক্রিকেটারকে রিটেন করতে পারবে।

এইবারের মহানিলামে রাইট টু ম্যাচ কার্ড ব্যবহারের সংস্থান রাখছে না বিসিসিআই। ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী রিটেন করা তিন ভারতীয় ক্রিকেটারদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট খেলা না খেলা দুই পর্যায়ের ক্রিকেটারই থাকতে পারবেন। নতুন ক্রিকেটার ক্রয়ের জন্যে প্রত্যেক দলের কাছেই খুব সম্ভবত ৯০ কোটি টাকা ব্যবহারের সুযোগ থাকবে। আবার ৪ ক্রিকেটারকে রিটেন করবার সিদ্ধান্ত নিলে সেই পার্স থেকেই বড় অঙ্কের টাকা খসাতে হবে দলগুলিকে। নতুন ফ্র‍্যাঞ্চাইজি দুটির সামনে বড়ো সুযোগ রয়েছে। রিটেন না হওয়া ক্রিকেটারদের পুল থেকে নিলামের আগেই ৩ জন ক্রিকেটার বেছে নেওয়ার সুযোগ পাবে এই দুই ফ্র‍্যাঞ্চাইজি।

সোমবার দুবাইয়ে আয়োজিত রুদ্ধশ্বাস নিলামের পর নতুন দুই ফ্র‍্যাঞ্চাইজি ও তাদের মালিকদের নাম ঘোষণা করেছে বিসিসিআই। সর্বোচ্চ বিড (৭,০৯০ কোটি) করে লখনউ ফ্র‍্যাঞ্চাইজির মালিকানা পেয়েছেন আরপি – সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। দ্বিতীয় সর্বোচ্চ বিড (৫৬২৫ কোটি) করে আহমেদাবাদ ফ্র‍্যাঞ্চাইজির মালিকানা পেয়েছে সিভিসি ক্যাপিটাল। নিলাম পরবর্তী বিধি মেনে চললে ২০২২ আইপিএল থেকেই এই দুই নতুন ফ্র‍্যাঞ্চাইজি প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। দশ দলের নয়া আইপিএলে প্রতিটি দল ৭টি হোম ও ৭টি অ্যাওয়ে ম্যাচ খেলবার সুযোগ পাবে। প্রতিযোগিতার মোট ম্যাচসংখ্যা হবে ৭৪টি।

*ভারতীয় টাকা