Prothom Kolkata

Popular Bangla News Website

হেলমেট আবশ্যক, থাকবে স্পিড লিমিট, শিশুদের সুরক্ষায় আসছে নয়া নির্দেশিকা

1 min read

।প্রথম কলকাতা।।

প্রায়শই আমরা দেখি টু-হুইলারে বাবা ও মার মধ্যে সওয়ার হয়েছে ছোট্ট একটি শিশু। বাবা ও মার মাথায় হেলমেট থাকলেও বাচ্চার মাথায় নেই। ফলে দুর্ঘটনা ঘটলে শিশুদের আহত হওয়ার প্রবণতা বেড়েই চলেছে। আসলে টু-হুইলার ও শিশুদের নিরাপত্তা নিয়ে ইতিমধ্যেই অনেক ব্যবস্থা নেওয়া হলেও কাজের কাজ তেমন কিছু হয়নি। দেশে প্রতিদিনই টু-হুইলারে চাপা শিশুরা দুর্ঘটনাগ্রস্ত হচ্ছে। তাতেও যেন ঘুম ভাঙছে না অভিভাবকদের। বেপরোয়া ড্রাইভিং, হেলমেট ছাড়া গাড়ি চালানোর জন্য ঘটছে নানা দুর্ঘটনা। পুলিশি নজরদারিও কহতব্য নয়। এবার কেন্দ্রীয় সরকার টু-হুইলারের ক্ষেত্রেও কঠোর আইনের পথে এগোচ্ছে, যা দেশের ভবিষ্যত, অর্থাৎ শিশুদের রাস্তায় নিরাপত্তা আরও মজবুত করবে।

শিশুদের জন্য বাধ্যতামূলক হেলমেট:
টু-হুইলারে সওয়ারী মহিলাদের জন্য হেলমেট বাধ্যতামূলক করার পর, সরকার এখন দু চাকার গাড়ির পিছনে বসা শিশুদের জন্যও হেলমেট বাধ্যতামূলক করতে চলেছে। কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় মোটর যান নিয়ম, ১৯৮৯-এ এই সংশোধনী আনার জন্য প্রস্তাব করেছে।কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ির নেতৃত্বে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক সাধারণ মানুষের মতামত জানতে নিয়মের খসড়া প্রকাশ করেছে। অনুমোদন পেলেই এই নিয়ম কার্যকর হবে। জানা গিয়েছে, ২০২২ সালের শেষ নাগাদ এসব নিয়ম কার্যকর করা হবে। শিশুদের জন্য হেলমেট পরার নিয়ম বাধ্যতামূলক হওয়ার পরে, যদি ৯ মাস থেকে ৪ বছরের মধ্যে কোনও শিশুও টু-হুইলারে চড়ে, তবে সেই শিশুটিকে একটি ক্র্যাশ হেলমেট বা সাইকেলের সঙ্গে পরা হেলমেট পরতে হবে। এই হেলমেটের মান ঠিক করবে সরকার।

৪০ স্পিডে চালাতে হবে গাড়ি:
যদি একটি শিশুকে নিয়ে টু-হুইলার চালাতে হয়, তবে স্পিড লিমিটের দিকেও নজর রাখতে হবে। নতুন সংসোধনী অনুযায়ী, সঙ্গে কোনও বাচ্চা থাকলে বাইক বা স্কুটারের গতি কখনওই ৪০ কিমি প্রতি ঘণ্টার বেশি হতে পারবে না। প্রস্তাবিত নিয়ম অনুসারে, এটি লঙ্ঘন করলে, ১০০০ টাকা জরিমানা দিতে হবে, পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত হতে পারে তিন মাসের জন্য।

শিশুদের ‘সেফটি হারনেস’ পরতে হবে:
এখানেই শেষ নয়, দুই চাকার গাড়িতে শিশুদের জন্য ‘সেফটি হারনেস’ বাধ্যতামূলক করারও প্রস্তাব করেছে সরকার। ‘সেফটি হারনেস’ হল একটি স্ট্র্যাপ সহ অ্যাডজাস্টেবল জ্যাকেট, যা শিশুকে ড্রাইভারের সঙ্গে সংযুক্ত করে। এর মান স্ট্যান্ডার্ড ব্যুরো অফ ইন্ডিয়ান দ্বারা নির্ধারণ করা হবে, কারণ এই ‘সেফটি হারনেস’গুলি ওজনে হালকা, জলরোধী এবং টেকসই হতে হবে। এটি ৩০ কেজি পর্যন্ত ওজন তুলতে সক্ষম হওয়া উচিত।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ