Prothom Kolkata

Popular Bangla News Website

ডি ককের ব্যাখ্যা শুনেই তার ভবিষৎ নির্ধারণ করবে দক্ষিণ আফ্রিকা বোর্ড

1 min read

।। প্রথম কলকাতা ।।

মঙ্গলবার টি-টোয়েন্টি বিশ্বকাপ সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা। ব্যক্তিগত কারণ দর্শিয়ে ওই ম্যাচে মাঠে নামেননি প্রোটীয় উইকেটরক্ষক – ব্যাটার কুইন্টন ডি কক। সংশ্লিষ্ট মহলের ধারণা দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সমর্থন জানানোর নির্দেশের কারণেই বেঁকে বসেছেন ডি কক। প্রোটীয় ক্রিকেট বোর্ডের নির্দেশ অনুযায়ী প্রতিটি ক্রিকেটারকেই হাঁটু মুড়ে বসে ওই আন্দোলনের প্রতি প্রতীকী সমর্থন জানাতে হবে।

ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে টসের সময় প্রোটীয় অধিনায়ক তেম্বা বাভুমা বলেন – ” ডি কক ব্যক্তিগত কারণ দর্শিয়ে এই ম্যাচে না খেলবার কথা জানিয়েছেন। ” ম্যাচের আগের দিন অর্থাৎ সোমবার সন্ধ্যায় বৈঠকের পর দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড জানায় বর্ণবৈষম্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান প্রদর্শন করতে প্রতিটি ম্যাচের আগেই হাঁটু মুড়ে বসবে প্রোটীয় দল। তাদের বিবৃতিতে বলা হয় – ” চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এই বিষয়ে অন্যদলগুলি তাদের ধারাবাহিক অবস্থান প্রদর্শণ করছে। বোর্ড মনে করছে প্রত্যেক প্রোটীয় ক্রিকেটারেরও একই কাজ করা উচিৎ।”

অতীতেও নিজের ব্যক্তিগত মতামতের কারণে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের প্রতি প্রতীকি সমর্থন প্রকাশে রাজি হননি ডি কক। এইবছরের জুন মাসে দক্ষিণ আফ্রিকার তারকা উইকেটরক্ষক ব্যাটার বলেন – এটা সবার নিজের সিদ্ধান্ত। কাউকে জোর করা হচ্ছে না। আমি এইভাবেই বিষয়টাকে দেখি। ” চলতি বিশ্বকাপে ডি কক সংক্রান্ত বিতর্কের পর দক্ষিন আফ্রিকা বোর্ডের চেয়াম্যান লাওসন নাইডো বলেন – ” বর্ণবৈষম্যের বিরুদ্ধে কঠোর অবস্থানই দলকে একসূত্রে বাঁধবে। “