Prothom Kolkata

Popular Bangla News Website

সমহারে বরাদ্দ! কেরোসিন তেলের নয়া বন্টন নীতি চালু করতে চাইছে রাজ্য

1 min read

।। প্রথম কলকাতা ।।

জিনিসপত্রের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার অবস্থা। মূল্যবৃদ্ধির হাত থেকে আপাতত পরিত্রাণ পাওয়ার সম্ভাবনা নেই।
আগামী দিনগুলিতে এটাই হতে চলেছে দস্তুর। রাজ্যের সব রেশন গ্রাহকদের সমহারে কেরোসিন দেওয়ার ব্যাপারে বিশেষ কমিটির বৈঠকে মতামত জানতে চাওয়া হয়েছিল। হোলসেলার এবং ডিলারদের সংগঠনের তরফে এই বিষয়ে সায় দেওয়া হয়েছে। খাদ্যশস্যের মত কেরোসিন ভিন রাজ্যের রেশন গ্রাহকদের তুলে দেওয়া যাবে কি না সে ব্যাপারে ইতিবাচক সাড়া মিলেছে।

এবার কেরোসিন তেল বন্টনে নতুন নীতি তৈরি করার বিষয়ে চিন্তাভাবনা শুরু করে দিল রাজ্য সরকার। নতুন নীতির জন্য খাদ্য দপ্তর আধিকারিকদের নিয়ে বিশেষ কমিটি গঠন করেছে রাজ্য সরকার। রাজ্যে এখন যে বন্টন নীতি আছে তাতে শুধুমাত্র রাজ্যের রেশন গ্রাহকদের কেরোসিন দেওয়া হয়। সব রেশন গ্রাহক সমহারে কেরোসিন পান না। যেমন জঙ্গলমহল এলাকায় মাথাপিছু মাসে ১ লিটার করে কেরোসিন দেওয়া হয়। আবার বাকি সব জায়গায় ডিজিটাল রেশন কার্ডে বরাদ্দ ৫০০ মিলি লিটার কেরোসিন।

অন্যদিকে কাগজের রেশন কার্ড থাকলেই বরাদ্দ ১৫০ মিলি লিটার কেরোসিন। গরীব দুস্থ পরিবার রয়েছে যারা গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ার জন্য গ্যাসের সংযোগ থাকলেও গ্যাস সিলিন্ডার কিনতে পারছেন না। তারা কেরোসিন তেলের উপর নির্ভরশীল। জানা গেছে যাদের রেশন কার্ড নেই তাদের জন্য বিশেষ পারমিট ইস্যু করা হয় সেই বিষয়েও আলোচনা হয়েছে। যখন গ্যাসের দাম ঊর্ধ্বমুখী তখন রাজ্য সরকার চাইছে সমহারে গ্রাহকরা কেরোসিন পাক। কেরোসিন তেল নিয়ে বন্টন সংক্রান্ত নতুন নীতি আনতে চলেছে রাজ্য সরকার‌।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ