Prothom Kolkata

Popular Bangla News Website

অন্তিম মুহূর্তের পেনাল্টিতে সংযুক্ত আরব আমিরশাহির কাছে ০-১ হার ভারতীয় অনূর্ধ্ব ২৩ দলের

1 min read

।। প্রথম কলকাতা ।।

এএফসি অনূর্ধ্ব ২৩ এশিয়ান কাপের যোগ্যতাঅর্জন পর্বের প্রথম ম্যাচে ওমানের বিরুদ্ধে ২-১ জয় দিয়ে দারুণ সূচনা করেছিলে রহিম আলিরা। গতকাল দ্বিতীয় ম্যাচে আয়োজক সংযুক্ত আরব আমিরশাহির কাছে ০-১ ব্যবধানে হারের মুখ দেখতে হয়েছে ভারতীয় দলকে। অন্তিম মুহূর্তে পাওয়া পেনাল্টির দৌলতে ম্যাচের একমাত্র গোল করেছেন সংযুক্ত আরব আমিরশাহির আবদুল্লাহ ইদ্রিস।

বুধবার গ্রুপ ই’র প্রথম ম্যাচে কির্ঘিজ রিপাবলিকের বিরুদ্ধে ১-০ জয় পেয়েছে ওমান। দ্বিতীয় ম্যাচে আয়োজক সংযুক্ত আরব আমিরশাহির কাছে ১-০ হারায় ভারতের যোগ্যতাঅর্জনের সম্ভাবনা খানিকটা হলেও বাধাপ্রাপ্ত হয়েছে। কয়েকদিন আগেই কির্ঘিজ রিপাবলিকের বিরুদ্ধে ১-২ ব্যবধানে হারা সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে অনিকেত যাদবের বদলে লালেঙমাওইয়াকে খেলিয়েছেন স্টিমাচ।

গতকাল দুই দল শুরু থেকে রক্ষণশীল ফুটবলের দারস্থ হয়। ভারতীয় দলের ক্রোয়েশিয়ান কোচ ম্যাচের আগেই জানিয়েছিলেন সংযুক্ত আরব আমিরশাহি টেকনিক্যালি ভালো দল হওয়ায় অতিরিক্ত আত্মবিশ্বাসী হবে না ধীরজরা। প্রথমার্ধে ভারতকে এগিয়ে দেওয়ার সুযোগ পেয়েছিলেন রহিম আলি। আশিস সিংয়ের থ্রো ইন থেকে পাওয়া বলে শট নেওয়ার আগেই সংযুক্ত আরব আমিরশাহি গোলরক্ষক সেই বল সংগ্রহ করে নেন। ম্যাচের বয়স তিরিশ মিনিটে পেরনোর আগে আয়োজক দেশের অর্ধে ভারতীয় দলের আক্রমণ বারংবার আছড়ে পড়েছে। কিন্তু রহিমদের তৈরি করা চাপ সামলাতে খুব একটা সমস্যায় পড়েনি প্রতিপক্ষ রক্ষণ। নির্ধারিত সময় শেষ হওয়ার ১০ মিনিট আগে বড় ভুল করে বসেন সুরেশ। বক্সের মধ্যে আলি সালেহকে ফেলে দেওয়ায় ভারতের বিরুদ্ধে পেনাল্টি দেন রেফারি। স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি আবদুল্লাহ ইদ্রিস। তিন মিনিট পর সুরেশের কাছেই সমতা ফেরানোর সুযোগ আসে। তার শট লক্ষ্যভ্রষ্ট হওয়ায় কোনও পয়েন্ট না পেয়েই মাঠ ছাড়তে হয়েছে ভারতীয় দলকে।

গ্রুপ ই’র চারটি দলের প্রত্যেকেরই সংগ্রহ ৪ পয়েন্ট। এই গ্রুপ থেকে শীর্ষস্থানাধিকারী দল সরাসরি মূলপর্বে খেলবার যোগ্যতা অর্জন করবে। অন্যদিকে দ্বিতীয় স্থানাধিকারী দলের কাছেও মূলপর্বে যাওয়ার সুযোগ থাকবে, সেক্ষেত্রে জটিল সমীকরণের সামনে পড়তে হবে। শনিবার নিজেদের শেষ ম্যাচে কির্ঘিজ রিপাবলিকের মুখোমুখি হবেন স্টিমাচের ছেলেরা।