Prothom Kolkata

Popular Bangla News Website

আপনার কী রাশি? কালীপুজোতে দুর্লভ যোগ!ভাগ্য ফিরবে যাঁদের..

1 min read

।। প্রথম কলকাতা ।।

বাঙালির দুর্গোৎসবের রেশ থাকে পুরো ভাইফোঁটা পর্যন্ত। কালী পুজোর সময় প্রায় চার থেকে পাঁচ দিন ব্যাপী চলে নানান ধরনের ছোট ছোট নিয়ম পালন। প্রত্যেকটি নিয়মই বাঙালিরা তারিয়ে তারিয়ে উপভোগ করেন আলোর রোশনাইয়ের মধ্য দিয়ে। কালীপুজোর আর মাত্র কয়েকটা দিন বাকি। কালীপুজোর আগে আসে ভূত চতুর্দশী এবং ধনতেরাস। এছাড়াও এই দিনগুলির সাথে জড়িয়ে রয়েছে ১৪ প্রদীপ , ১৪ শাক, লক্ষ্মী ও গণেশের আরাধনার প্রভৃতি রীতিনীতি।

২০২১ এর কালী পুজোর তিথিতে কিছু বিশেষত্ব রয়েছে। কারণ জ্যোতিষীদের মতে, এ বছর চারটি গ্রহ একই রাশিতে অবস্থান করবে। তাই বিশেষ কিছু মানুষের জন্য কালী পুজোর তিথি শুভ এবং সৌভাগ্যময়। ভগবান গণেশ এবং লক্ষ্মীর আশীর্বাদ থেকে তারা বঞ্চিত হবেন না।

দীপাবলিতে যে যে রাশির ক্ষেত্রে শুভ প্রভাব থাকবে সেগুলি হল – বৃশ্চিক রাশিতে কেতু, মকর রাশিতে বৃহস্পতি এবং ধনু রাশিতে শুক্রের প্রভাব থাকবে। আর সবথেকে বেশি গুরুত্বপূর্ণ হলো তুলা রাশিতে সূর্য ,চন্দ্র , বুধ এবং মঙ্গলের একত্রে প্রভাব থাকবে। তাই তুলা রাশির জাতক-জাতিকাদের ভাগ্য খুলতে পারে দীপাবলির দিন। মা লক্ষ্মীর আশীর্বাদ বর্ষিত হবে এই রাশির উপর।

এবার চট করে দিনে নিয়ে কালী পুজোর তিথির সময়কাল।

সূচনা
দিন – ৪ নভেম্বর
সময় – সন্ধ্যা ৬ টা ৩ মিনিট

সমাপ্তি
দিন – ৫ ই নভেম্বর
সময় – মধ্যরাত্রি ২ টো ৪৪ মিনিট

লক্ষ্মী ও গণেশ পুজোর সময়
সন্ধ্যা ৬ টা ৯ মিনিট থেকে ৮ টা ২০মিনিট পর্যন্ত।

কালীপুজোর রাত্রে অমাবস্যা তিথিতে মা শক্তির আরাধনা করা হয়। প্রধানত রাত জেগে চলে মায়ের পুজো অর্চনার কাজ। ১৪ পুরুষের উদ্দেশ্যে প্রদীপ জ্বালিয়ে ঘরের অলক্ষ্মী সম অন্ধকারকে দূর করা হয়। চারিদিকে থাকে আতসবাজির রোশনাই। দুর্গাপুজোর মতই এই দিনটির জন্য বাঙালিরা সারা বছর অপেক্ষা করেন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ