Prothom Kolkata

Popular Bangla News Website

ওয়ার্ক ফ্রম হোমে বিরাম নেই চোখের! যত্ন নিতে বেছে নিন আয়ুর্বেদিক টোটকা

1 min read

। । প্রথম কলকাতা । ।

গত দেড় বছরে করোনার জেরে মানুষের জীবনযাত্রায় এসেছে নানান পরিবর্তন। শুরু হয়েছে ওয়ার্ক ফ্রম হোম-এর নতুন নিয়ম। আর ঘরে বসে দিনরাত অফিসের কাজ করার সময় একটানা ল্যাপটপ বা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা, কিংবা অবসর সময় পেলেই টিভি বা ফোন দেখার দরুন দিনের শেষে বাড়ছে চোখ জ্বালা, চোখে অস্বস্তি, চোখ লাল হওয়া, ভারী ভাব, ঝাপসা দেখা, কপাল ঘাড় পিঠ ব্যাথার মতো নানান সমস্যা।

কিন্তু কেন হয় জানেন?

চক্ষুরোগ বিশেষজ্ঞদের মতে, একটানা কম্পিউটার বা টিভির দিকে তাকিয়ে থাকার সময় আমাদের চোখের মনি স্থির থাকে ও চোখের পলক পরে না। যা মিনিটে ১৮-১৯ বার পড়ার কথা তা কমে ৫-৬ বার হয়। এর ফলে চোখ শুকিয়ে যায়। যাকে বলে ড্রাই আই সিনড্রোম। এছাড়াও অনেকক্ষন ধরে কাজ করলে মণিকে ক্রমাগত স্ক্রিনের চারপাশে ঘোরাতে হয় কার কারণে চোখের পেশিতে চাপ পরে। চোখ ক্লান্ত হয়। যার ফলে দেখা দেয় নানান সমস্যা। এর জন্য চাই চোখের পর্যাপ্ত বিশ্রাম ও যত্ন।

জেনে নিন চোখের যত্নে আয়ুর্বেদিক টোটকা-

১. প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর সবার প্রথম সবুজ গাছপালার দিকে চোখ রাখুন। সেক্ষেত্রে বাড়ির চারপাশে গাছপালা না থাকলে ঘরের মধ্যে রাখুন গাছের টব।

২. ঘুম থেকে উঠে কিছুক্ষন চোখ বুজে রাখার পর ভালো করে চোখে ঠান্ডা জলের ঝাপটা দিন। খেয়াল রাখবেন চোখে জলের ঝাপটা দেওয়ার সময় মুখে যেন জল থাকে। নিয়মিত সকালে ৩-৪ বার এই পদ্ধতিতে মুখ ধুলে মিলবে চোখে আরাম।

৩. ত্রিফলা জল দিয়ে মুখ ধুয়ে নিন। অর্থাৎ আমলকি, হরিতকি, বহেড়া সমপরিমান নিয়ে গুঁড়ো করে নিন। প্রতিদিন সন্ধ্যা বেলায় সেই ত্রিফলা চূর্ণ মাটির বা কাঁচের গ্লাসে জল নিয়ে তাতে মিশিয়ে রাখুন রাতভর। সকালে সেই জল ছেঁকে তা দিয়ে ভালো করে চোখ মুখ ধুয়ে নিন। এর নিয়মিত ব্যবহারে বাড়বে চোখের জ্যোতি, কমবে চুলকানি ভাব, লাল হওয়ার, জ্বালা করার সমস্যা, ছানি ইত্যাদি।

৪. এছাড়াও চোখের যাবতীয় সমস্যা দূর করতে রাতে শোয়ার আগে ও স্নানের আগে পায়ের তোলে ও আঙুলে ভালো করে তেল মালিশ করলে জোরালো হবে চোখের দৃষ্টি শক্তি।

৫. গাজর টমেটোর রস কিংবা ফলের মধ্যে আম নিয়মিত খেলে বাড়ে চোখের দৃষ্টিশক্তি। দূর হয় জ্বালা, লাল হওয়ার মতো যাবতীয় সমস্যা।

৬. এছাড়াও রোজকার ডায়েটে রাখুন ভিটামিন সি সমৃদ্ধ খাওয়ার, পেঁপে, রসুন, গ্রিন টি, দুধ, কাজুবাদাম, সবুজ শাকসবজি।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ