Prothom Kolkata

Popular Bangla News Website

বিয়ের পর প্যান কার্ডে নাম পরিবর্তন! কী কী নথি লাগবে, কীভাবে করবেন? রইলো পদ্ধতি

1 min read

। । প্রথম কলকাতা । ।

অনেকে মহিলারাই বিয়ের পর পদবি পরিবর্তন করেন। সেক্ষেত্রে সবচেয়ে জরুরি হয়ে পরে কিছু গুরুত্বপূর্ণ নথি আপডেট করে নেওয়া, এর মধ্যে সবচেয়ে প্রয়োজনীয় প্যান কার্ড। কিন্তু অনেকেই জানেন না পদবি পরিবর্তন হলে প্যান কার্ড আপডেট কীভাবে করতে হয়? কী কী নথিপত্র লাগে? তাই আপনাদের জন্য রইল প্যান কার্ড আপডেট করার পদ্ধতি এবং যা যা নথি লাগবে তার হদিশ।

প্যান কার্ডে নাম পরিবর্তন করতে যেই নথিগুলি লাগবে-

ম্যারেজ সার্টিফিকেট, ম্যারেজ কার্ড, পদবি পরিবর্তন সম্পর্কিত খবরের কাগজে বিজ্ঞাপনের অংশ, স্বামীর আইডি প্রুফ (যেখানে তার নাম এবং ঠিকানা স্পষ্ট আকারে লেখা থাকবে) এবং কিছু ছবি।

আপডেট করার জন্য একটি ফর্ম ফিলাপ করতে হবে-

এক্ষেত্রে পদবি পরিবর্তন হলে প্যান কার্ডে আপডেট করার জন্য একটি ফর্ম ফিলাপ করতে হবে আবেদনকারীকে। মনে রাখবেন, ফর্মটি সাবধান পূরণ করবেন, যেখানে যেখানে পরিবর্তন চান সেই সেই কলামে টিক দিতে হবে। এই প্যান কার্ডে নাম পরিবর্তন যে কেউ করতে পারবে। কোনো বাধ্যবাধকতা নেই। এর জন্য সেই বিবাহিত মহিলাকে বা সেই ব্যক্তিকে ফর্ম ফিলাপ করতে হবে। আর পরিবর্তনগুলি ব্যাখ্যা করে একটি সংবাদপত্রের বিজ্ঞাপন জমা দিতে হবে।

প্যান কার্ডে নাম পরিবর্তন হলে কী প্যান নম্বরও বদলে যায়?

না, প্যান কার্ডে নাম পরিবর্তন করার পর গ্রাহকের পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর আগের মতোই থাকে। এই ক্ষেত্রে কোনো পরিবর্তন হবে না।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ