Prothom Kolkata

Popular Bangla News Website

চীনকে কড়া বার্তা, অগ্নি-৫ উৎক্ষেপনে সাফল্য পেল দেশ

1 min read

।। প্রথম কলকাতা ।।

সামরিক ক্ষেত্রে ফের দৃষ্টান্ত স্থাপন করল ভারত। আজ সফলভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ পরীক্ষা সম্পন্ন হল। ওড়িশা উপকূলের এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে সন্ধ্যা ৭:৫০ মিনিটে এটিকে উৎক্ষেপণ করা হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, শত্রুকে ৫ হাজার কিলোমিটার দূরেই খতম করতে সক্ষম অগ্নি-৫।

অগ্নি-৫ ক্ষেপনাস্ত্রের পরীক্ষা সফল হওয়ায় চীনের কাছে একটা কড়া বার্তা পৌঁছল বলেই মনে করা যায়। সর্বপ্রথম ২০১২ সালে ক্ষেপনাস্ত্রটিকে প্রথম পরীক্ষা করা হয়েছিল। অগ্নি-১ থেকে ৫ পর্যন্ত সবকটি ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।

অগ্নি-৫ ক্ষেপনাস্ত্রের বিশেষত্বঃ

অগ্নি-৫ ক্ষেপনাস্ত্রটির রেঞ্জ বা পাল্লা অগ্নি সিরিজের মধ্যে সবচেয়ে বেশি। এর পাল্লা ৫ হাজার কিলোমিটার। আর পরীক্ষা সফল হওয়ার অর্থ, ক্ষেপনাস্ত্রটি গোটা এশিয়া মহাদেশ এবং ইউরোপের কিছুটা দূরত্ব পর্যন্ত পৌঁছতে পারে। সেখানে অগ্নি ১-এর রেঞ্জ ৭০০ কিমি, অগ্নি ২-এর রেঞ্জ ২ হাজার কিমি, অগ্নি ৩-এর ২.৫ হাজার এবং অগ্নি ৪-এর রেঞ্জ ৩.৫ হাজার কিমি।

প্রতি সেকেন্ডে অগ্নি-৫ এর গতি ৮.১৬ কিলোমিটার। এটি একটি সারফেস-টু-সার্ফেস ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। পাশাপাশি, এক সঙ্গে একাধিক লক্ষ্যবস্তুকে ধ্বংস করা যায়। ক্ষেপণাস্ত্রটি একটি তিন পর্যায়ের কঠিন জ্বালানী ইঞ্জিন ব্যবহার করে এবং নির্ভুলভাবে লক্ষ্য ভেদ করতে সক্ষম।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ