Prothom Kolkata

Popular Bangla News Website

ভাইফোঁটায় উপহার দিন সুন্দর হোমমেড গিফ্টস! জেনে নিন কীভাবে বানাবেন!

1 min read

। । প্রথম কলকাতা । ।

সামনেই দীপাবলি উৎসব। আর তার ঠিক একদিন পরেই হয় ভাইফোঁটা। আর এই দিনেই ভাই কিংবা দিদিরা অপেক্ষায় থাকেন তাঁদের গিফ্টের। সব মিলিয়ে চলে আলাদাই উন্মাদনা। এই বছর ভাইফোঁটা পড়েছে ৬ নভেম্বর শনিবার। হাতে আর খুব বেশি সময় নেই। ভাইদের গিফ্টে কী কী দেবেন এই নিয়ে চলছে নানান চিন্তাভাবনা। শার্ট, টি-শার্ট পাঞ্জাবী, ওয়ালেট কিংবা পারফিউম তো হামেশাই দেওয়া হয়। এবারে রাখুন কিছু নতুনত্ব। কিন্তু কী দেবেন সেই হদিশ দেবো আমরা।

উপহার হিসাবে রাখুন –

১. হ্যান্ডমেড ফটোফ্রেম-

যেকোনো হ্যান্ডমেড উপহারে লেগে থাকে প্রিয়জনের ভালোবাসা। আর বর্তমানে বেশ ট্রেন্ডিংও এই ধরণের উপহার। তাই ভাই বা দিদি কে দিন হ্যান্ড মেড ফটোফ্রেম।

বানাবেন যেভাবে-
সিম্পল সহজ পদ্ধতিতে এই ফটো ফ্রেম বানানোর জন্য ২ টো পিচবোর্ড নিয়ে তাতে রঙিন কাগজ মুড়ে নিন। একটা দিক সমান থাকলেও সামনের দিকে ছবি আটকানোর জন্য ছবির মাপ অনুযায়ী চৌকো আকারে কেটে নিন। এবারে সাজানোর জন্য উল কিংবা কাগজের ফুল বানিয়ে নিতে পারেন কিংবা পুতি দিয়ে নিজেদের ইচ্ছে মতো সাজিয়ে নিতে পারে। আর ছবিতে আপনাদের দুজনের একসাথে কাটানো কিছু মুহূর্তের কোলাজ রাখুন।

২. ল্যাভেন্ডার-রোজমেরি মোমবাতি-

মোমবাতি কে না ভালোবাসে। বিশেষ করে তা যদি হয় সুগন্ধি যুক্ত তাহলে তো আর কথাই নেই।

বানাবেন যেভাবে-
সুগন্ধি যুক্ত হ্যান্ডমেড মোমবাতি বানাতে বাজার থেকে কিনে আনুন মোমের ডেলা, সুতো, মোল্ড। এবার মোমের ডেলা গলিয়ে তাতে পছন্দের রঙ ও ল্যাভেন্ডার-রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে মোল্ডে ঢেলে সুতো দিয়ে নিজেদের পছন্দ মতো আঁকার দিলেই তৈরি হয়ে যাবে হ্যান্ডমেড সাবান।

৩. হট চকলেট বোমা-

এই বছরের সবচেয়ে জনপ্রিয় চকোলেট হলো হট চকোলেট বোমা, বাজার জাত চকোলেট না কিনে বাড়িতেই খুব সহজে বানিয়ে নিন এই ক্যান্ডি।

বানাবেন যেভাবে-
ডার্ক চকোলেট কিনে এনে ভালো করে গলিয়ে নিয়ে তার সাথে প্রয়োজন মতো দুধ মিশিয়ে নিন এবার চকলেট মোল্ডে ঢেলে ফ্রিজে রাখুন নিজেদের ইচ্ছেমতো আকারে গড়ে নিতে। জমে গেলে ওপর থেকে হোয়াইট চকোলেট ও স্প্রিংঙ্কেল ছড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে এই ডেসার্ট। একই ভাবে আম, পান, স্ট্রবেরি, বাটার স্কচ, পুঁদিনা নানান ফ্লেভারে এই চকোলেট বানিয়ে নিতে পারেন।

৪. ফ্লাওয়ার ভাস-

আজকাল ঘর সাজানোর জন্য বটল আর্ট বেশ জনপ্রিয়। যা শোপিস কিংবা ফ্লাওয়ার ভাস হিসেবেও ব্যবহার করতে পারেন।

বানাবেন যেভাবে-
খালি কাঁচের বটল ফেলে না দিয়ে সেটা ভালো করে ধুয়ে তাতে অ্যাক্রেলিক কালার দিয়ে নিজেদের পছন্দের ডিজাইন করে নিন। ক্লে দিয়েও করতে পারেন আবার ইচ্ছে হলে তাতে নিজেদের ছবি লাগিয়েও সৌন্দর্য্য বাড়াতে পারেন।

৫. বিনুনি ব্রেসলেট –

গিফ্ট শুধুমাত্র বোন বা দিদিরা দেয় তা নয়। ভাইরাও দিদিদের জন্য বানিয়ে নিতে পারেন এই বিনুনি ব্রেসলেট।

বানাবেন যেভাবে-
বাজার থেকে কিছুটা চামড়ার টুকরো ও বোতাম কিনে আনুন। এবার সেগুলো লম্বা লম্বা করে কেটে বিনুনির মতো বানিয়ে দুদিকে হুক বা বোতাম লাগিয়ে নিলেই তৈরি বিনুনি ব্রেসলেট। যা দেখতে যেমন ফ্যাশনেবেল তেমনই সবরকম পোশাকের সাথেই মানানসই।

৬. সিরিয়াল বুক মার্কার বা পেইন্ট চিপ বুক মার্কার-

আপনার দাদা ভাই, দিদি কিংবা বোন যদি একজন বুক লাভার হন তাহলে এই উপহার তার জন্য আইডিয়াল।

বানাবেন যেভাবে-
এটি বানানো খুবই সহজ। প্রয়োজন মতো কার্টিজ পেপার কিনে তাতে রঙ তুলি দিয়ে নিজেদের পছন্দের ডিজাইন করুন ও ওপরে একটা রিবন বেঁধে নিন। তৈরি হয়ে যাবে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ