Prothom Kolkata

Popular Bangla News Website

মধ্যমগ্রাম থেকে উদ্ধার ২ কোটি টাকার মাদক, গ্রেফতার ৩

1 min read

।। প্রথম কলকাতা ।।

বুধবার উত্তর ২৪ পরগণার মধ্যমগ্রাম থেকে উদ্ধার হল প্রায় ২ কোটি টাকার মাদক। একই সঙ্গে এই কর্মকান্ডে যুক্ত ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। মাদক বলতে পাওয়া গেছে ইয়াবা ট্যাবলেট, যেটি সাধারণত মায়ানমার থেকে বাংলাদেশে পাচার হয়। বাংলাদেশেই ইয়াবা ট্যাবলেটের নেশার অধিক চল। উদ্ধারকৃত ট্যাবলেটগুলিও চোরাপথে বাংলাদেশ হয়ে ভারতে এসেছে বলেই তদন্তকারীদের অনুমান।

গোপন সূত্রে খবর পেয়ে আজ শুল্ক বিভাগের অফিসাররা প্রথমে মধ্যমগ্রাম থেকে দুই জনকে আটক করে। তাঁদের কাছ থেকে উদ্ধার হয় প্রায় ২৮ হাজার ইয়াবা ট্যাবলেট। এরপর আরেকটি এলাকাতে তল্লাশি অভিযান চালালে সেখানে একজনের কাছে আরও ৮ হাজার ট্যাবলেট উদ্ধার করা হয়। মোট ৩ জনকেই গ্রেফতার করা হয়েছে। শুল্ক বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, “উদ্ধারকৃত ইয়াবা ট্যাবলেটের মোট মূল্য প্রায় ২ কোটি টাকা। সাধারণত এটি পাগলামির ওষুধ হিসেবে চিকিৎসা শাস্ত্রে ব্যবহৃত হয়। এনডিপিএস আইন ১৯৮৫ অনুযায়ী ইয়াবা ট্যাবলেট ভারতে নিষিদ্ধ।“

প্রসঙ্গত, মেথঅ্যাম্ফিাটামাইন ও ক্যাফাইন দিয়ে তৈরি হয় ইয়াবা ট্যাবলেট। ট্যাবলেটের রঙ সাধারণত লাল বা সাদা। একবিংশ শতাব্দীর শুরু থেকেই বাংলাদেশে ইয়াবা ট্যাবলেটের নেশা জনপ্রিয় হয়ে ওঠে। কারণ, অন্যান্য সমস্ত নেশার চেয়ে এটি অত্যান্ত সস্তা। এর আগেও মালদা জেলা থেকে প্রায় ৫৫ কোটি টাকার হেরোইন ও অ্যাম্ফিাটামাইন ট্যাবলেট বাজেয়াপ্ত করে পুলিশ যাঁদের মধ্যে দুই জন ছিল ভিন রাজ্যের বাসিন্দা। ভারত বাংলাদেশ সীমান্তে চোরাচালান আটকে দেবার জন্যই সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিএসএফের ক্ষমতা বৃদ্ধি করেছে। সেখানে বলা হয়েছে, সীমান্ত থেকে ৫০ কিলোমিটার দূরতে পর্যন্ত তল্লাশি, বাজেয়াপ্ত এবং গ্রেফতারি করতে পারবে বিএসএফ।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ