Prothom Kolkata

Popular Bangla News Website

বাহারি দাড়ি গোঁফের অদ্ভুত প্রতিযোগিতা ! আজব ডিজাইন দেখলে অবাক হবেন

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে, আবার কারোর প্রতিযোগিতা দেখতে ভালো লাগে। বিশ্বের কোনায় কোনায় মানুষ বিনোদনের জন্য নানান প্রতিযোগিতার আয়োজন করে থাকে। আজকে এমনই এক প্রতিযোগিতার কথা শুনবেন, যা আপনাকে অবাক করবে। বাহারি দাঁড়ি-গোঁফওয়ালাদের এক ব্যতিক্রমী প্রতিযোগিতা। দাড়ি-গোঁফকে কত রকম ভাবে নতুনরূপে প্রদর্শিত করা যায়, সেই বিষয়ের উপর নির্ভর করে এই প্রতিযোগিতা।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ব্যক্তিদের দাড়ি-গোঁফের উপর কারুকার্য দেখলে বিস্মিত হবেন। এই বিশেষ দাড়ি গোঁফ যুক্ত মানুষদের ভিড়ের মাঝেও আলাদা করে চেনা যাবে। বিশেষ দাড়ি-গোঁফের ব্যতিক্রমী প্রতিযোগিতা আয়োজিত হয় জার্মানির সাউথ বাভারিয়ানে।১৯৯০ সালে জার্মানির ব্ল্যাক ফরেস্ট এলাকায় এই প্রতিযোগিতা প্রথম সূচিত হয়। সেখান থেকে বর্তমান পর্যন্ত প্রতি দুই বছর অন্তর অত্যন্ত সমারোহের সাথে এই প্রতিযোগিতা হয়ে আসছে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিশেষ দাড়ি-গোঁফওয়ালা ব্যক্তিদের নির্বাচিত করে নেন দক্ষ বিচারকমণ্ডলী। তাদের মধ্য থেকেই অনন্য সাধারণ স্টাইলের দাড়ি গোঁফ যুক্ত ব্যক্তিকেই বিজেতা হিসেবে ঘোষণা করা হয়। এই বিশেষ প্রতিযোগিতায় বিভিন্ন শহরের প্রায় শতাধিক মানুষ অংশগ্রহণ করেন। নানা কায়দায় পাকিয়ে তোলা দাড়ি গোঁফ নিয়ে হাজির হন বহু মানুষ। কারোর গোঁফ সূচালো, তো কারোর আবার ঊর্ধ্বমুখী। কেউ করেছেন চন্দ্রাকৃতি ,কেউবা বাহারি নকশা। দাড়ি-গোঁফের এই ভিন্ন ভিন্ন স্টাইলের কিছু নাম রয়েছে, যেমন – ডালি, শেভরন , ইংলিশ, হর্স স্যু প্রভৃতি।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ