Prothom Kolkata

Popular Bangla News Website

রাত বারোটা পর্যন্ত পানশালা খোলার দাবিতে রাজ্য সরকারকে হুঁশিয়ারি সংগঠনের

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনা ভাইরাসের প্রকোপে তাল কেটেছে সাধারণ জনজীবনে। সমস্ত পেশার মতোই বার-রেস্তোরাঁর মালিকরাও চরম দুর্দিনের সম্মুখীন হয়েছেন। মারণ ভাইরাস এতটাই ছোঁয়াচে যে অনেকেই বাইরে খাওয়াকে এড়িয়ে চলছেন। তবে ধীরে ধীরে আবার স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। এরই মধ্যে আজ কাকুঁড়গাছির একটি পানশালায় সাংবাদিক বৈঠকের মাধ্যমে বঙ্গীয় হোটেল রেস্টুরেন্ট অ্যান্ড এক্সাইস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করল। কোভিড বিধি অনুযায়ী, এই মুহূর্তে রাজ্যে রাত ১১টা পর্যন্ত পানশালা খুলে রাখার নিয়ম জারি আছে।

কিন্তু উল্লেখ্য সংগঠনের তরফে অভিযোগ করা হচ্ছে রাত ১০টা বাজতে না বাজতেই পুলিশ অনৈতিকভাবে পানশালায় প্রবেশ করে ব্যবসা বন্ধ করে দিচ্ছে যার ফলে তাঁদের প্রচুর ক্ষতি হচ্ছে। একই সঙ্গে তাঁদের দাবি রাত বারোটা পর্যন্ত পানশালা খুলতে হবে। পাশাপাশি, হাইকোর্টের ২৩৯ ধারাকে আরও শিথিল করার দাবি রেখেছেন। বিগত দেড় বছরে গোটা দেশের প্রায় ২৫ শতাংশ পানশালা সহ রেস্তোরাঁ বন্ধ হয়েছে। সংগঠনের দাবি আগামী দীপাবলির আগে তা প্রায় ৪০ শতাংশ ছাড়াবে। রাজ্যের প্রায় ১ কোটি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই পেশার সাথে জড়িত।

বিগত পাঁচ বছর ধরে পানশালায় মিউজিক ব্যান্ড বন্ধ করে দেওয়ায় সঙ্গীতশিল্পীরা রাস্তায় বসেছেন বলে জানিয়েছে সংগঠনের এক কর্তা। কিন্তু পানশালাকে লাইসেন্সের জন্য প্রতি বছর যে পরিমাণ টাকা কর দিতে হয় তা এক রয়েছে। এভাবে আর চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয় বলেই জানিয়েছেন তিনি। তাই তাঁদের সম্পূর্ণ কর বা ৫০ শতাংশ মাফ করতে হবে। প্রায় ৮৫০ জন পানশালার মালিক এই সংগঠনের সঙ্গে যুক্ত আছেন। এখন, আগামী ৭২ ঘন্টার মধ্যে তাঁদের দাবি না মানা হলে তাঁরা রাস্তায় নেমে বৃহত্তর আন্দোলন জানাবেন কিংবা তাঁদের লাইসেন্স জমা দিয়ে দেবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ