Prothom Kolkata

Popular Bangla News Website

আফগান মহিলাদের অধিকার ও স্বার্থ রক্ষা , তালিবানের উপর চাপ বাড়াচ্ছে চীন

1 min read

।।প্রথম কলকাতা।।

তালিবান মিত্র হিসাবে পরিচিত চীনও এবার আফগানিস্তানের শাসক গোষ্ঠীকে চাপ বাড়াতে শুরু করল। সে দেশের মহিলাদের অধিকার নিশ্চিতে তালিবানকে চাপ দিল চীন। তালিবান প্রতিনিধিদের সঙ্গে কাতারের রাজধানী দোহাতে দেখা করে চীনের বিদেশমন্ত্রী ওয়াং ই আফগান মহিলাদের মানবাধিকার নিশ্চিত করার বিষয়টিতে গুরুত্ব দিতে বলেছেন। চীন ও তালিবান উভয় পক্ষের মধ্যে দুই দিনের বৈঠকে আফগানিস্তানের শাসনব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে তালিবানের পক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি প্রধানমন্ত্রী আব্দুল গনি বারাদার এবং বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি। এ খবর দিয়েছে ভয়েজ অব আমেরিকা।

বৈঠক শেষে চীনের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, তালিবান আরও উন্মুক্ত হবে এবং অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করবে, এমন আশাই করছে বেজিং। আফগানিস্তানকে শান্তিপূর্ণভাবে পুনরায় গড়ে তুলতে হলে দেশটিতে থাকা সকল জাতিগুলোকে সংঘবদ্ধ করতে হবে। সেই সঙ্গে বিবৃতিতে বলা হয়, তালিবানের উচিৎ এখনই মহিলাদের অধিকার ও স্বার্থ রক্ষায় ব্যবস্থা নেওয়া। সময়ের সঙ্গে তাল মিলিয়ে একটি আধুনিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে তালিবানকে, যা দ্বারা মানুষের ইচ্ছা বাস্তবায়িত হয়।

সেই সঙ্গে চীনের বিদেশমন্ত্রী আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে, তালেবানের সঙ্গে কাজ করার। আফগানিস্তানের অর্থনৈতিক সংকট কাটাতে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা বলেন ওয়াং ই। তিনি বলেন, ‘আফগানিস্তানকে এখন মানবিক ও অর্থনৈতিক সংকট, সন্ত্রাসী হামলার ঝুঁকি ও সুশাসন নিশ্চিতের মতো চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। এরমধ্যে দেশটিকে যদি উন্নয়নের দিকে নিয়ে যেতে হয় তাহলে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনের বিকল্প নেই। তাই চীনের পক্ষ থেকে আমেরিকা সহ সকল পশ্চিমি রাষ্ট্রকে তালিবানের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি।’

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ