Prothom Kolkata

Popular Bangla News Website

উদ্বেগ বাড়াচ্ছে করোনা, উপসর্গহীনদের জন্য এবার সেন্টিনেল সার্ভে

1 min read

।। প্রথম কলকাতা ।।

দুর্গা পুজোর পার রাজ্যে ফের বাড়ছে করোনার সংক্রমণ। প্রতিদিনই বাড়ছে দৈনিক সংক্রমণ। উদ্বেগ বাড়াচ্ছে বেশ কয়েকটি জেলা তার মধ্যে রয়েছে কলকাতাও। পুজো শেষ হতেই আশঙ্কা সত্যি করে চড়চড়িয়ে বাড়ছে করোনার সংক্রমণ। কলকাতার সংলগ্ন শহরতলীর জেলাগুলিতে করোনার প্রবণতা রয়েছে। পুজোয় ভরপুর আনন্দের খেসারত দিতে হচ্ছে এবার মানুষকে।

এরপর দেখা যাচ্ছে টিকার দুটি ডোজ নেওয়ার পর বড় অংশের নাগরিক করোনায় আক্রান্ত হচ্ছেন। এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। উৎসবের মরসুমে বাংলায় কোভিড সংক্রমণ কতটা বেড়েছে আক্রান্তদের মধ্যে কত শতাংশ উপসর্গহীন তা জানতে সপ্তম সেন্টিনেল সার্ভের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গেছে প্রথম ধাপে ২৭ থেকে ২৯ শে অক্টোবর পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। দ্বিতীয় ধাপে ৩০ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত চলবে নমুনা সংগ্রহের কাজ।

চিকিৎসক মহল জানিয়েছেন আগামী দিনে করোনা সংক্রমণ রুখতে কি কি করনীয় এই সার্ভের মাধ্যমে তার একটা আচ পাওয়া যাবে। এই রাজ্যে ২৮ টি কেন্দ্রে এই সেন্টিনেল সার্ভের কাজ হবে। কলকাতায় নমুনা সংগ্রহ করা হবে আরজিকর মেডিকেল কলেজ হাসপাতাল থেকে। জ্বর-শ্বাসকষ্টের মত উপসর্গ যাদের নেই অথচ হাসপাতালে ভর্তি হতে হয়েছে করোনা আক্রান্ত হয়ে তাদের থেকেই নমুনা সংগ্রহ করা হবে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ