Prothom Kolkata

Popular Bangla News Website

আগামী রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচ ভারতের, কঠিন সেমি-ফাইনালের অঙ্ক

1 min read

।। প্রথম কলকাতা ।।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ গ্রুপ ২’য়ে নিজেদের প্র‍থম দুটি ম্যাচেই সব অঙ্ক বদলে দিয়েছে পাকিস্তান। পরিচিত পরিবেশে প্রথমে ভারত ও দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে যোগ্য দল হিসাবেই গ্রুপ শীর্ষে রয়েছেন বাবর আজমরা।

গ্রুপ ২’য়ে ভারত ( র‍্যাঙ্কিং ২), পাকিস্তান (র‍্যাঙ্কিং ৩), নিউজিল্যান্ড (র‍্যাঙ্কিং ৪)’র মতো বড়ো দলের সঙ্গে রয়েছে আফগানিস্তান (র‍্যাঙ্কিং ৭), স্কটল্যান্ড ( র‍্যাঙ্কিং ১২) ও নামিবিয়া ( র‍্যাঙ্কিং ১৬)। পাকিস্তান নিজেদের প্রথম দুটি ম্যাচেই গ্রুপের অন্য দুটি শক্তিশালী দল ভার‍ত ও নিউজিল্যান্ডকে হারিয়ে ৪ পয়েন্ট পেয়েছে। বাবর আজমদের নেট রানরেটও বেশ ভালো, +০.৭৩৮। এরপর আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়ার বিরুদ্ধে খেলবে পাকিস্তান। ক্রিকেট পন্ডিতদের অনুমান, বাবর আজমদের সেমিফাইনালের রাস্তা বেশ পরিষ্কার।

অন্যদিকে সুপার টুয়েলভে ভারত, নিউজিল্যান্ড দুই দলই তাদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারের মুখ দেখেছে। যে কারণে গুরুত্বপূর্ণ হয়ে ওঠেছে এই দুই দলের রবিবারের ম্যাচটি। কোন বড়সড় অঘটন না ঘটলে ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড গ্রুপের অন্য ম্যাচগুলিতে আফগানিস্তান, স্কটল্যান্ড, নামিবিয়ার বিরুদ্ধে জয় পাবে বলেই ধারণা ক্রিকেট পন্ডিতদের। সেক্ষেত্রে ভারত – নিউজিল্যান্ড ম্যাচের জয়ী দলই পাকিস্তানের সঙ্গে গ্রুপ ২’ থেকে সেমিফাইনালে জায়গা করে নেবে।

যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারত জেতে

আগামী রবিবার ভারত যদি কিউয়িদের বিরুদ্ধে জয় পায় তাহলে ৮ পয়েন্টে (ধরে নেওয়া হচ্ছে বাকি তিনটি ম্যাচেও ভারত জিতবে) শেষ করবে। নিউজিল্যান্ড অন্য দলগুলির বিরুদ্ধে জিতলেও তাদের সংগৃহীত পয়েন্ট হবে ৬। সেক্ষেত্রে গ্রুপ ২’থেকে পাকিস্তান ও ভারত সেমিফাইনালে পৌঁছাবে।

যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারত হারে

আগামী রবিবার কেন উইলিয়ামসনদের কাছে হারলে ভারতের কাছে সর্বোচ্চ ৬ পয়েন্ট সংগ্রহ করবার সুযোগ থাকবে। নিউজিল্যান্ড নিজেদের বাকি তিনটি ম্যাচে জয় পেলে ৮ পয়েন্টে শেষ করবে। সেক্ষেত্রে পাকিস্তানের সঙ্গে গ্রুপ ২’থেকে সেমিফাইনালে যাবে নিউজিল্যান্ডই।

★ প্রতিটি ক্ষেত্রেই ধরা হয়েছে ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড গ্রুপের অন্য দলগুলি (আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়া)’র বিরুদ্ধে জয় পাবে।

তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছে আফগানিস্তান। রশিদ, মুজিব, নবিদের বিশ্বমানের স্পিন আক্রমণের পাশাপাশি তাদের ব্যাটিং ডিপার্টমেন্টও নিজেদের কাজ ভালো ভাবেই করছে। গ্রুপ ২’য়ে অঘটনের সাক্ষী হতে পারেন ক্রিকেট অনুরাগীরা।

ভারত-নিউজিল্যান্ড ও আইসিসি টুর্নামেন্ট

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ভারত এগিয়ে থাকলেও ইতিহাস কেন উইলিয়ামসনদের পক্ষে। ২০০৩ সালের পর কোনও আইসিসি টুর্নামেন্টেই কিউয়িদের বিরুদ্ধে জয়ের মুখ দেখেনি ভারত। কুড়ি ওভারের ক্রিকেটে দুই দেশ মুখোমুখি হয়েছে ১৬ বার। নিউজিল্যান্ড ৮ ও ভারত ৬ বার জয় পেয়েছে।