Prothom Kolkata

Popular Bangla News Website

বাংলায় লোকাল ট্রেন পুরোদমে! কী বলছে রেল?

1 min read

। । প্রথম কলকাতা । ।

প্রায় কুড়ি মাস বন্ধ ছিল স্কুল-কলেজে ।পঠন-পাঠন চলছিল অনলাইনে প্রবল সমস্যায় পড়ুয়ারা। এই পরিস্থিতিতে দ্বিতীয় দিনের পর সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আস্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান পুজোর পর স্কুল খোলার চেষ্টা করা হচ্ছে। স্কুল ভবন গুলির মেরামতির জন্য অর্থ বরাদ্দ করেছে রাজ্য সরকার‍। আগামী ১৬ নভেম্বর থেকে স্কুল-কলেজ স্কুলে যাচ্ছে রাজ্যে। এই নিয়ে রাজ্যের মুখ্য সচিবকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

তবে স্কুল খোলা ঘোষণা হতেই সকলের মনে একটা প্রশ্ন উঠছে কবে থেকে লোকাল ট্রেন চালু হবে। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে তারা রাজ্যে লোকাল ট্রেন চালাতে প্রস্তুত। রাজ্য সরকার সবুজসংকেত দিলেই ট্রেনের চাকা গড়াতে শুরু করবে। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে লোকাল ট্রেন চালু করার ক্ষেত্রে রেল সব রকম ভাবে প্রস্তুত। অতীতে তাদের তরফের রাজ্য সরকারকে চিঠি দিয়ে লোকাল ট্রেন চালুর বিষয়ে অনুরোধ করা হয়েছিল কিন্তু সেই সময় রাজ্য সরকার উত্তর দেয়নি। করো না পরিস্থিতির কারণে রাজ্জাকুন লোকাল ট্রেন বন্ধ হলে সমস্যায় পড়েছে নিত্যযাত্রীরা। প্রয়োজনের তুলনায় যানবাহন কম থাকায় রাস্তায় বেরিয়ে সমস্যায় পড়ছেন নিত্যযাত্রীরা তাই অবিলম্বে ট্রেন চালু করার দাবি জানাচ্ছেন যাত্রীরা।

আবার স্কুল খুলে গেল যাতায়াতে ব্যাপক সমস্যায় পড়তে হতে পারে পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের। রাস্তায় বাসের সংখ্যা খুব কম হওয়ায় সমস্যায় পড়তে হচ্ছে অনেককে একদিকে যেমন খরচ বেড়েছে তেমন লাগছে দীর্ঘ সময়। শিক্ষক-শিক্ষিকাদের একটা বিরাট অংশ লোকাল ট্রেনের মাধ্যমে যাতায়াত করে থাকেন। এই বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে ভাবার জন্য অনুরোধ করেছেন শিক্ষক-শিক্ষিকার ও। যদিও পূর্ব রেল কর্তৃপক্ষ পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন নবান্ন থেকে অনুমতি যেদিন মিলবে তার পরদিন থেকে লোকাল ট্রেন চালাতে প্রস্তুত পূর্ব রেল। এখন দেখার কবে থেকে চলবে লোকাল ট্রেন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ