Prothom Kolkata

Popular Bangla News Website

এই প্রাণীটি কারো উপকার-অপকার দু-ই মনে রাখে!

1 min read

।। প্রথম কলকাতা ।।

স্থলচর স্তন্যপায়ীদের মধ্যে এক বিস্ময়কর প্রাণীর নাম হাতি। দুনিয়ায়জুড়ে দু রকমের হাতির দেখা মেলে। একটি আফ্রিকান এবং অন্যটি এশিয়ান। বিশাল দেহের অধিকারী এই হাতি সম্পর্কে অনেক তথ্যই শোনা যায়। তার মধ্যে একটি হল হাতি কোনো কিছু ভুলে যায় না। বিভিন্ন পরীক্ষা নিরীক্ষাতেও বিষয়টি উঠে এসেছে। দেখা গেছে, হাতিদের মধ্যে আছে মানুষের মতোই নানা অনুভূতি। রয়েছে চিন্তা করার ক্ষমতা। হাতির স্মৃতিশক্তিও প্রখর!

খারাপ স্মৃতি হাতিকে যেমন প্রতিশোধপ্রবণ করে তোলে আবার কারো উপকারও হাতি মনে রাখতে পারে। একটি উদাহরণ দিচ্ছি, তাতে বিষয়টি বোঝতে আরো সহজ হবে- আসামের এক হাতির মালিক তার পোষা হাতিটিকে এক জনের কাছে রেখে অনেক দিনের জন্য দূরে কোথাও চলে যান। এদিকে অস্থায়ী পালকটি হাতিটিকে নানাভাবে শারীরিক নির্যাতন করত। দীর্ঘদিন পর মালিককে ফিরে আসতে দেখেই হাতিটি প্রতিশোধ প্রবণ হয়ে উঠে এবং প্রতিশোধ নেয়। প্রথমে হাতিটি নিজের পায়ের বাঁধন ছিঁড়ে হত্যা করে অস্থায়ী পালককে। তারপর মালিককে আজীবনের মতো পঙ্গু করে দিয়ে সে অন্যত্র পালিয়ে যায়।

হাতি নিয়ে আরো চমকপ্রদ তথ্য হল, এরা আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার ক্ষমতা রাখে এবং আবহাওয়ার পূর্বাভাস দেখে ক্রমাগত স্থানও পরিবর্তন করতে থাকে। তবে হাতিরা খুব সংবেদনশীল হয়ে থাকে। পরীক্ষায় দেখা গেছে, অন্য কোনো হাতি মারা গেলে তারা প্রচণ্ড পরিমাণে সংবেদনশীল হয়ে পড়ে। চুপচাপ হয়ে যায় এবং মৃত হাতির জন্য শোকপ্রকাশ করতে দেখা যায়, কখনো কখনো তারা মৃত হাতিটির দেহ ঘাস বা মাটি দিয়ে ঢেকে দেয়। অর্থাৎ, হাতির দেহের আকার বিশাল হওয়া সত্ত্বেও, তাদের হৃদয় কোমল।

হাতি তার মস্তিষ্কের ক্ষমতাবলে, তথ্য সংরক্ষণ করে রাখতে পারে। যদি দেখা যায়, আপনার সাথে কোনো এক সময় হাতির পরিচয় ঘটে তবে সে আপনাকে মনে রাখতে পারে এমনকি কয়েক বছর পরও আপনার সাথে তার দেখা হলে, সে আপনাকে ঠিক চিনতে পারবে! হাতির শ্রবণ ক্ষমতা এতটাই প্রকট যে, নিজেদের অবস্থান থেকে ১৫০ মাইলের চেয়েও দূরে কোনো জায়গার ঝড়-বৃষ্টির সম্ভাবনাও তারা আগে থেকেই টের পায়।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ