Prothom Kolkata

Popular Bangla News Website

কুরকুট; স্বাদে টক হলেও, ঔষধি গুণ দারুণ। শীতকেও জয় করা যাবে!

1 min read

।। প্রথম কলকাতা ।।

মনে করুন, তীব্র শীতের রাতে কোনো জঙ্গলময় এক এলাকায় আপনি আটকা পড়েছেন, সাথে প্রচণ্ড খিদেও। তো, এ সময়ে এমন কিছু খাবার যদি জোগাড় হয় যা, খিদে নিবারণ করবে সাথে শীতকেও জয় করা যাবে!

হ্যাঁ, এমন একটি খাবার হল- কুরকুট! শোনতে নিশ্চয়ই অদ্ভুত লাগছে? আবার কেউ কেউ প্রথম শুনছেন? তাহলে বলছি- ‘কুরকুট’ হল এক ধরনের পিঁপড়ের ডিম! জেনে আরো অবাক লাগবে, এই পিঁপড়ের ডিম খেয়েই জীবনযাপন করেন পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর তথা জঙ্গলমহলের আধিবাসীরা।

  • কী এই কুরকুট?
    এই প্রজাপতির পিঁপড়দের উইভার অ্যান্ট বলা হয়। আবার সাঁওতাল ভাষায় এই পিঁপড়েকে ‘হাও’ বা ‘হাউ’ বলে ডাকা হয়। হালকা কমলা রঙের এসব পিঁপড়ের দেখা পাবেন বাঁকুড়া, পুরুলিয়া, অবিভক্ত মেদিনীপুর এবং পুরো ঝাড়খণ্ড ও ওড়িশার জঙ্গলময় এলাকায়। এরা গাছের পাতা সেলাই করে বাসা বুনন করে গাছের উঁচু মগডালে বসবাস করে এবং সেখানেই ডিম পাড়ে, আর এর নামই ‘কুরকুট’। শবর জনগোষ্ঠীর বিশ্বাস, শীতে নিয়মিত কুরকুটের ঝোল খেলে শীতকে জয় করা যায়।
  • আচরণ ও প্রকৃতি
    আপনি যদি এদের বিরক্ত করার চেষ্টা করেন তবে তারা আপনাকে পাল্টা ধাওয়া করবে! এবার নিশ্চয়ই বোঝতে পারছেন এরা স্বভাবে কতটা দ্রুত এবং সতর্ক। এরা সাধারণত পাকা ফল, ফুলের রস, মৃত উইপোকা-কীটপতঙ্গের শারীরিক রস খেয়ে থাকে।
  • খাবার হিসেবে কুরকুট
    কুরকুট স্বাদে অত্যন্ত টক। জঙ্গলমহলে শীতের কুরকুট চাটনি হিসেবে অত্যন্ত জনপ্রিয়। ভিটামিন সি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ কুরকুট শীতের সর্দি কাশি, নাকে জল পড়া, শিশুদের হুপিং কাশিতে কুরকুট বহুল ব্যবহৃত। এর চাটনি পুরুলিয়া-বাঁকুড়ায় অত্যন্ত জনপ্রিয়। ঔষধি গুনাগুনও দারুণ।

তো, কুরকুটের অতুলনীয় স্বাধ পেতে আপনাকে চলে আসতে হবে কোন এক শীতের সকালে এই জঙ্গলমহলে!

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ