Prothom Kolkata

Popular Bangla News Website

‘ঝর্ণার জল দিয়ে বটলিং প্ল্যান্ট চালুর পরামর্শ মমতার’, দিলেন একাধিক কর্মসংস্থানের হদিশ

1 min read

।। প্রথম কলকাতা ।।

আজ মঙ্গলবার কার্শিয়াংয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন। উপস্থিত ছিলেন ব্যবসায়ীরাও‌। আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন উত্তরবঙ্গের শিল্পায়নে জোর দিতে হবে। তিনি বলেন শিলিগুড়িতে প্রচুর জমি আছে সেগুলি কাজে লাগাতে হবে। পাহাড়ে প্রচুর গাছপালা রয়েছে গাছের পাতা দিয়ে ওষুধ তৈরি হয় যারা ঘৃণার নিয়ে কাজ করে তাদের সাথে এই বিষয়ে কথা বলার পরামর্শ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন দার্জিলিংয়ের কত জায়গায় আইটির বড় সেন্টার হতে পারে। ডেটা সেন্টার তৈরি হলে প্রচুর বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান হবে। মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠকে আধিকারিকদের শিল্পের বিষয়ে ভাবতে বলেন। তিনি বলেন ডিসেম্বরে তিনি আবার উত্তরবঙ্গে আসবেন। শিল্পায়নের ক্ষেত্রে আধিকারিকেরা কি চিন্তা-ভাবনা নিয়েছেন সেই বিষয়ে বৈঠক করবেন। উত্তরবঙ্গের সুফল বাংলার মত পাড়ায় পাড়ায় মোবাইল ভ্যান নিয়ে জিনিসপত্র বিক্রি করা যেতে পারে এছাড়াও এখানকার মাশরুম এত ভালো সেটাকে কাজে লাগানো উচিত বলে তিনি জানান।

উত্তরবঙ্গের ঝরনার জল দিয়ে বটলিং প্লান্ট চালু করা যেতে পারে বলে পরামর্শ দেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন উত্তরবঙ্গের দশটি বটলিং প্ল‍্যান্ট চালু করা যেতেই পারে। তিনি বলেন বাংলায় ফার্ম কৃষিজাত শিল্প তৈরীর অনেক সুযোগ আছে স্থানীয় যুবক-যুবতীদের কাজে লাগাতে হবে। বাংলার মাটি সোনা সেটাকে কাজে লাগাতে হবে বলে তিনি জানান। আজকের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন ২০২৩ সালের মধ্যে বাংলার ১০০ % বাড়িতে পানীয় জল পৌঁছে দেওয়া হবে। উত্তরবঙ্গে বাড়ি বাড়ি পৌঁছে যাবে পানীয় জল।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ