Prothom Kolkata

Popular Bangla News Website

২৬শে অক্টোবর, ১৯৫২: ভারতকে হারিয়েই টেস্ট ক্রিকেটে নিজেদের প্রথম জয় পেয়েছিল পাকিস্তান

1 min read

।। প্রথম কলকাতা ।।

৯৫২ সালে, দেশভাগের পাঁচ বছর পর পাঁচ টেস্টের সিরিজ খেলতে ভার‍ত সফরে এসেছিল পাকিস্তান দল। স্বাভাবিক ভাবেই সিরিজটার তাৎপর্য ছিল অন্যরকম। স্বাধীনতার পর সেবারই প্রথম বাইশ গজে দেখা হয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশীর। অন্যদিকে পাকিস্তান নিজেদের প্রথম টেস্ট ম্যাচ খেলেছিল ভার‍ত সফরে এসেই। দিল্লির ফিরোজ শাহ কোটলা মাঠে আয়োজিত হয়েছিল সেই ঐতিহাসিক প্রথম টেস্ট।

ফিরোজ শাহ কোটলার প্রথম টেস্টে জয় পায় স্বাগতিক ভারতই। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৮৬ রানের ইনিংস খেলেন হেমু অধিকারী। বিজয় হাজারের ব্যাট থেকে এসেছিল ৭৬ রান। অর্ধশতরান করেন গুলাম আহমেদ। প্রথম ইনিংসে ১৩৯.৪ ওভার ব্যাট করে ৩৭২ রান তোলে ভার‍তীয় দল। পাকিস্তান তাদের প্রথম ইনিংসে ১৫০ ও দ্বিতীয় ইনিংসে ১৫২ রানই তুলতে পেরেছিল।

সিরিজে ১-০ এগিয়ে যাওয়ার পর দ্বিতীয় টেস্টে লখনউয়ের বিশ্ববিদ্যালয় ময়দানে পাকিস্তানের মুখোমুখি হয়েছিলেন বিজয় হাজারেরা। প্রথমে ব্যাট কর‍তে ফজল মাহমুদ ও মাহমুদ হুসেনের দাপটে ১০৬ রানে অলআউট হয়ে যায় ভারতীয় দল। নজর মহম্মদের শতরানে ভর করে প্রথম ইনিংসে ৩৩১ রান তোলে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসেও ফজল মাহমুদকে সামলাতে পারেননি বিজয় মঞ্জরেকররা। ভারতীয় দলের ইনিংস শেষ হয় ১৮২ রানে। ইনিংস ও ৪৩ রানের ব্যবধানে নিজেদের প্রথম টেস্ট জয় পায় পাকিস্তান।

যদিও পাঁচ ম্যাচের সিরিজটিতে জয় পেয়েছিল ভারতীয় দল। মুম্বাইয়ে ব্রাবোর্ণ স্টেডিয়ামে আয়োজিত তৃতীয় টেস্টে দশ উইকেটে জয় পায় ভারত। চেন্নাই ও কলকাতার ইডেনের শেষ দুটি টেস্ট অমীমাংসিত থেকে গেলেও পাঁচ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জেতেন বিজয় হাজারেরাই।