Prothom Kolkata

Popular Bangla News Website

স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে কান্নায় ভেঙে পড়লেন আফগান অধিনায়ক মহম্মদ নবি

1 min read

।। প্রথম কলকাতা ।।

গতকাল শারজায় টি-টোয়েন্টি বিশ্বকাপ সুপার টুয়েলভের ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হয় আফগানিস্তান। ম্যাচ শুরুর আগে দেশের জাতীয় সঙ্গীত বেজে ওঠার সময় কান্নায় ভেঙে পড়তে দেখা যায় আফগান অধিনায়ক মহম্মদ নবিকে। দল নির্বাচন সংক্রান্ত বিবাদের কারণে আফগানিস্তানের অধিনায়ক পদ থেকে রশিদ খানের পদত্যাগের পর মহম্মদ নবিকেই সেই পদে বেছে নিয়েছে আফগান ক্রিকেট সংস্থা।

আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে প্রথম দশে থাকবার সুবাদে এবারের বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছেন নবিরা। মূলপর্বে খেলতে নামার আগে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে আফগানিস্তান। প্রোটীয়দের বিরুদ্ধে রশিদরা ৪১ রানে হারলেও গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫৬ রানের বড় ব্যবধানে জয় পেয়েছিলেন।

রশিদের পদত্যাগ ও নবির নিয়োগ

এইবছরের জুলাই মাসে আফগানিস্তান দলের অধিনায়ক পদে নির্বাচিত হয়েছিলেন রশিদ খান। যদিও নিজের খেলায় প্রভাব পড়বে বলে তারকা স্পিনার এই গুরুদায়িত্ব নিতে আগ্রহী ছিলেন না। গোল বাধে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনকে কেন্দ্র করে। রশিদের দাবি তার সঙ্গে আলোচনা না করেই ১৫ জনের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে আফগান ক্রিকেট বোর্ড। দল ঘোষণার প্রায় সাথে সাথেই জাতীয় দলের অধিনায়ক পদ থেকে ইস্তফা দেন রশিদ। পরিস্থিতি সামলাতে ২০১৩-১৪ মরসুমের ১২টি টি-টোয়েন্টি ম্যাচে আফগানিস্তানের অধিনায়কত্ব করা মহম্মদ নবির হাতেই অধিনায়কত্ব তুলে দেওয়া হয়।

গতকাল সুপার টুয়েলভের নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে ১৩০ রানের বড় ব্যবধানে জয় পেয়েছেন নবিরা। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। হাজরাতউল্লাহ জাজাই (৩০ বলে ৪৪), গুরবাজ (৩৭ বলে ৪৬), নাজিবুল্লাহ (৩৪ বলে ৫৯) -দের বিধ্বংসী ব্যাটিংয়ে ভর করে নির্ধারিত ২০ ওভারে ১৯০ রান তোলেন নবিরা। পাহাড় প্রমাণ লক্ষ্য তাড়া করতে নেমে মুজিব উর রহমানের ঘূর্ণির সামনে কার্যত অসহায় আত্মসমর্পণ করে স্কটল্যান্ড। কোয়েটজারেরা ১০.২ ওভারে ৬০ রান তুলে অলআউট হয়ে যান। চার ওভারে ২০ রান দিয়ে ৫ উইকেট পেয়েছেন ম্যাচের সেরা মুজিব। চার উইকেট পেয়েছেন রশিদও।