Prothom Kolkata

Popular Bangla News Website

বন্ধুত্বের হাত বাড়ানোর সময় এটা নয়! ভারতকে হারানোর পর কটাক্ষ পাক প্রধানমন্ত্রী ইমরান খানের

1 min read

।। প্রথম কলকাতা ।।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ ম্যাচে ভারতের বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেয়েছেন বাবর আজমরা। ২৯ বছরের পরম্পরায় ইতি টেনে এই প্রথমবার বিশ্বকাপের মঞ্চে ভারতকে হারাল পাকিস্তান। স্বাভাবিক ভাবেই চরম উৎফুল্ল সে দেশের আমজনতা থেকে প্রধানমন্ত্রীও। কিংবদন্তী প্রাক্তন ক্রিকেটার ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন তারা ভারত-পাক সম্পর্কের উন্নতি চান। তবে ক্রিকেট বিশ্বকাপে ভারতের হারের পর এই মুহূর্তে সেই আলোচনা করবার জন্যে ভালো সময় নয়।

বর্তমানে তিনদিনের সৌদি আরব সফরে গিয়েছেন পাক প্রধানমন্ত্রী। সে দেশের রাজধানী রিয়াধে আয়োজিত একটি বানিজ্য সম্মেলনে ইমরান খান বলেন – ” চীনের সাথে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। আমরা যদি ভারতের সঙ্গেও সম্পর্কে উন্নতি করতে পারি তাহলে খুব ভালো হয়। যদিও ক্রিকেট বিশ্বকাপে ভারতকে উড়িয়ে দেওয়ার পর এটা সম্পর্কের উন্নতির কথা বলবার সঠিক সময় নয় ভারতের সঙ্গে পাকিস্তানের কাশ্মীর ছাড়া অন্য কোনও সমস্যাই নেই। দুই দেশ সভ্য প্রতিবেশীর মতো থাকতে পারে। “

মজা করে ক্রিকেট বিশ্বকাপে হারের কথা স্মরণ করিয়ে ভারতকে খোঁচা দিতে চাইলেও বন্ধুত্বের হাত বাড়িয়েছেন ইমরান। তিনি বলেন দুই দেশের সম্পর্ক ভালো হলে পাকিস্তানকে ব্যবহার করেই মধ্য এশিয়ার সঙ্গে সংযোগ গড়ে তোলবার সুযোগ পাবে ভারত।

২০১৬ তে পাঠানকোট বিমানঘাঁটিতে জঙ্গি হামলার পর থেকে ভারত-পাকিস্তান সম্পর্কের অবনতি ঘটেছে। পাঠানকোটের পর উরি, পুলওয়ামাতেও হামলা চালায় পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিগোষ্ঠী। যে কারণে দুই দেশের সম্পর্ক বেশ তিক্ত। পাকিস্তানের সঙ্গে সম্পর্কের বিষয়ে ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছিলেন সন্ত্রাস, হিংসা, দ্বেষমুক্ত পরিবেশ ছাড়া দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি সম্ভব না।