Prothom Kolkata

Popular Bangla News Website

রসগোল্লা খান হাজার গুন এই মিষ্টির ! জেনেই রাখুন

1 min read

। প্রথম কলকাতা ।।

ভাত পাতে একটা রসগোল্লা থাকলে মনের তৃপ্তি অনেকাংশে বেড়ে যায়। এমনি থেকেই রসগোল্লা মানেই বাঙালির প্রাণের একটি মিষ্টি। উৎসব-পার্বণে রসগোল্লা ছাড়া আনন্দ যেন ফিকে হয়ে যায়। অনেকে আবার বেশি রসগোল্লা খেতে চান না সুগার বা অন্যান্য রোগের ভয়ে। যেহেতু রসগোল্লার রসের প্রচুর পরিমাণে চিনি ব্যবহার করা হয়। কিন্তু আজ জানবেন রসগোল্লার এমন কিছু গুণাগুণের কথা যা আপনাকে সত্যি ভাবাবে । রসগোল্লার উপকারিতা জানলে আপনি এই মিষ্টির প্রেমে পড়তে বাধ্য।

✓রসগোল্লাতে রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার। যা দ্রুত হজম ক্ষমতা বৃদ্ধি করে এবং ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তাই রসগোল্লাকে এক কথায় বলা যেতে পারে হাই প্রোটিন ডায়েট।

✓রসগোল্লাতে থাকা উচ্চমানের প্রোটিন ক্যান্সার রোগ প্রতিরোধে অত্যন্ত সাহায্য করে। বিশেষ করে কোলন ক্যান্সার এবং ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে রসগোল্লার যথেষ্ট গুরুত্ব রয়েছে।

✓আপনার হাড় ও দাঁতকে সুস্থ রাখতেও রসগোল্লার জুড়ি মেলা ভার। রসগোল্লায় থাকা ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন ডি এবং প্রোটিন আপনার হাড়কে যেমন মজবুত রাখবে তেমনই দাঁতের ক্ষয় বা ক্যাভিটি রোধে সাহায্য করবে।

✓রসগোল্লাতে রয়েছে ওমেগা- ৩ ফ্যাটি এসিড , যা শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং আমাদের হার্টকে সুস্থ রাখে। এছাড়াও রয়েছে ওমেগা- ৬ ফ্যাটি এসিড যা বাতের ব্যথার ক্ষেত্রে অত্যন্ত উপকারী।

✓রসগোল্লায় থাকা ম্যাগনেসিয়াম এবং ভিটামিন-কে মানব দেহের হাড়ের ঘনত্ব ঠিক রাখতে সাহায্য করে।

✓এছাড়াও রসগোল্লা ইউরিনারি সিস্টেমের কার্যক্ষমতাকে ভালো রাখে এবং কিডনি স্টোন প্রতিরোধে সাহায্য করে।

রসগোল্লা খাওয়ার পরিমাণ

রসগোল্লার এত উপকার থাকা সত্ত্বেও খাওয়ার সময় কিন্তু সতর্ক থাকতে হবে। কারণ রসগোল্লার রসে ব্যবহৃত চিনি অত্যাধিক পরিমাণে আমাদের শরীরে গেলে তা যথেষ্ট ক্ষতিকর। এমনি থেকেই যে কোন খাবারে বেশি পরিমাণে খেলে তার ভালো গুণগুলির থেকে খারাপ গুণগুলি বেশি প্রভাব ফেলে।

অতিরিক্ত মাত্রায় চিনি যুক্ত খাবার খাওয়া মানে এক প্রকার নিজের বিপদ নিজেই ডেকে আনা। কারণ এই ধরনের খাবার কিডনি রোগের আশঙ্কা অনেকাংশে বাড়িয়ে দেয়। এর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় অন্যান্য সংক্রামক রোগের আশঙ্কা বৃদ্ধি পায়।

তাই প্রাণভরে তৃপ্তি করে রসগোল্লা খান কিন্তু পরিমিত। প্রতিদিন নিয়ম করে খাবারের প্লেটে রসগোল্লা রাখা একেবারেই অনুচিত।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ