Prothom Kolkata

Popular Bangla News Website

দুর্গাপুজোর পর ফের দুর্গোৎসব ! করণদীঘির এই পুজোয় রয়েছে কাহিনী

1 min read

।। প্রথম কলকাতা ।।

বাঙালির প্রাণের উৎসব দুর্গোৎসবের রেশ প্রায় কাটতে চলেছে। উৎসবের নতুন আমেজ নিয়ে এবার হাজির হবে দীপাবলির রোশনাই। কালীপুজোর আগেই আবার নতুন করে সূচনা হলো দুর্গাপুজোর। রীতিমতো আড়ম্বরের সাথেই চলছে দেবী দুর্গার আরাধনা। উত্তর দিনাজপুরের করণদীঘিতে সব থেকে বড় উৎসব হলো এই দুর্গোৎসব। দুর্গাপুজোর ৮ দিন পরে যে মঙ্গলবার পড়ে সেই দিন থেকেই এখানে নতুন করে দুর্গা মায়ের আরাধনা শুরু হয়।

উত্তর দিনাজপুরের করণদীঘিতে সোনামুখী কুম্ভরানি দুর্গাপুজো বললেই সবাই এক কথায় চিনে যাবেন। এই দুর্গোৎসব একেবারেই নতুন নয় , প্রায় বহুদিনের প্রচলিত এই পুজোর সাথেই জড়িয়ে রয়েছে এলাকারবাসীর কিছু বিশ্বাস। যদিও এই পুজোর সূচনা ইতিহাস নিয়ে বর্তমানে কেউ কিছু বলতে পারেননা কিংবা পূর্বপুরুষদের কাছ থেকেও তারা শোনেননি। তবে কথিত আছে, গ্রামের এক কুম্ভকার মা দুর্গার এই পুজো শুরু করেছিলেন।

প্রতিবছর নিয়ম করে দুর্গাপুজোর আট দিন পর যে মঙ্গলবার পড়ে সেই দিন থেকেই করণদীঘিতে দুর্গাপুজো শুরু হয়। তারপর সপ্তাহের শনিবার নিয়ম করে হয় বিসর্জন। এটাই এই পুজোর রীতি এবং এই নিয়ম চলে আসছে প্রথম থেকেই। পুজোর আয়োজনে কোন খামতি রাখেন না এলাকাবাসী। এখানে সবাই দুর্গাপুজোর থেকেও বেশি আনন্দে মাতেন সোনামতী কুম্ভরানি দুর্গাপুজোয়। এক কথায় উত্তর দিনাজপুরের করণদীঘি ব্লকের সিঙ্গারদহ গ্রামে সব থেকে বড় উৎসব হলো সোনামতী কুম্ভরানি দুর্গাপুজো।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ