Prothom Kolkata

Popular Bangla News Website

পর্নহাবে গণিত ক্লাস! বছরে আড়াই লক্ষ ডলার উপার্জন তাইওয়ানের শিক্ষকের

1 min read

।প্রথম কলকাতা।।

একটি জনপ্রিয় ইংরেজি প্রবাদ আছে, ‍‘ইচ্ছে থাকলে উপায় ঠিক বের হয়ে যায়।’ আর এই আপ্ত বাক্যটি প্রমাণ করে দিলেন তাইওয়ানের এক গণিত শিক্ষক। তবে এক্ষেত্রে তিনি বড়ই অদ্ভূত উপায়ের শরণাপন্ন হয়েছেন! এই শিক্ষক তার ছাত্রদের জন্য গণিতের ক্লাস হোস্ট করার ক্ষেত্রে বেছে নিয়েছেন বিশ্বজুড়ে সর্বাধিক ব্যবহৃত পর্ন ওয়েবসাইট- পর্নহাব। এটি ব্যবহার করে প্রচুর মনোযোগী অডিয়েন্স তিনি পেয়েছেন এবং হাজার হাজার ডলার উপার্জন করছেন। এছাড়াও যা হয়েছে, তা শুনলে আপনার চোখ কপালে উঠতে বাধ্য! পর্নহাবে তিনি এখন পর্যন্ত ২০০টিরও বেশি ভিডিও শেয়ার করেছেন যা সম্পূর্ণ যৌন বিষয়বস্তু মুক্ত।

চাংসু নামের ওই শিক্ষকের গণিতে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে এবং তিনি ১৫ বছর ধরে অনলাইনের পাশাপাশি তাইওয়ানের স্কুলে পড়াচ্ছেন বলে জানা গিয়েছে। এর আগে অবশ্য তিনি অনলাইন ক্লাসের জন্য ইউটিউবের উপর নির্ভরশীল ছিলেন। গত বছর তিনি পর্ণহাবে কিছু ক্লাস আপলোড করার সিদ্ধান্ত নেন। চাংসু অনলাইনে রেভ রিভিউ পেয়েছেন এবং এখন ‍‘চাংসুম্যাথ৬৬৬’ ইউজার নেম সহ একটি যাচাইকৃত পর্নহাব চ্যানেল রয়েছে।

নিজের এই অস্বাভাবিক সিদ্ধান্ত সম্পর্কে মেল ম্যাগাজিনের সঙ্গে কথা বলতে গিয়ে চাংসু বলেছেন, ‍‘যেহেতু খুব কম লোকই প্রাপ্তবয়স্কদের ভিডিও প্ল্যাটফর্মে গণিত শেখায় এবং যেহেতু অনেক লোক তাঁদের ভিডিও দেখে, তাই আমি ভেবেছিলাম, যদি সেখানে আমার ভিডিও আপলোড করি তবে অনেক বেশি মানুষের কাছে পৌঁছতে পারব। লোকেরাও দেখতে পাবে।’ পাশপাশি চাংশু এক্সভিডিওস এবং এনএক্সএনএন-এর মতো অন্যান্য প্রাপ্তবয়স্ক ওয়েবসাইটগুলিতে পোস্ট করেও আরও অডিয়েন্স বাড়ানোর চেষ্টা করেছিলেন। কিন্তু সেখান থেকে কোনও সদুত্তর আসেনি।

চাংসু বিশ্বাস করেন, ৬০% বা তার বেশি দর্শকরা তাঁর ভিডিওগুলিকে একটি রসিকতা হিসাবে দেখেছেন। তবে তিনি বলেছেন যে, ‍‘সবাই আমার ভিডিওগুলিতে আগ্রহী নাও হতে পারে, সাইটে কারও উপস্থিতি মানে তাঁরা সবাই জানবে যে একজন শিক্ষক আছেন যিনি একজন প্রাপ্তবয়স্ক ভিডিও প্ল্যাটফর্মে ক্যালকুলাস শেখান।’ এই কোর্সটি থেকে চাংসু প্রতি বছর ৭,৫০,০০০ নতুন তাইওয়ান ডলার ($২,৫০,০০-এর বেশি) উপার্জন করে। এর থেকে তিনি তাঁর বিল মেটান ও সেই কর্মচারীদের অর্থ প্রদান করেন যাঁরা তাঁকে বিভিন্ন প্ল্যাটফর্মে শেখাতে সহায়তা করেন।

‍‘অনেক ছাত্র আছেন, যাঁরা গণিত শেখার জন্য একজন শিক্ষকের প্রয়োজন। তাঁদের অনেকেই আমাকে পর্ণহাবের মাধ্যমে চেনেন, এবং তাঁদের কেউ কেউ আমার কোর্সটি কিনে নেন।’ সেই সঙ্গে তিনি বলেন, যদিও তাঁর পর্ণহাব ভিডিওগুলি সফল প্রমাণিত হচ্ছে, তবুও তিনি পর্ণহাবে গণিত শেখাতে চান না, বরং বিশ্বকে জানাতে চান যে তিনি তাইওয়ানের একজন শিক্ষক, যিনি ক্যালকুলাস ভালভাবে শেখাতে পারেন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ