Prothom Kolkata

Popular Bangla News Website

হাইকোর্টের রায়ে স্বস্তিতে রাজ্য, আপাতত পৌঁছবে ‘দুয়ারে রেশন’!

1 min read

।। প্রথম কলকাতা ।।

একুশের বিধানসভায় জয়লাভ করে তৃতীয়বারের মতো রাজ্যের ক্ষমতায় এসে দুয়ারে রেশন, লক্ষ্মীর ভান্ডারের মতো প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, মানুষের বাড়িতে বাড়িতে রেশন পৌঁছে দিতে নারাজ রেশন ডিলারদের একাংশ। এমতাবস্থায় শনিবার দুয়ারে সরকার প্রকল্পের স্থায়ীকরণের বিজ্ঞপ্তি জারি করা হয় রাজ্যের পক্ষ থেকে। রাজ্যের এই বিজ্ঞপ্তির বিরোধীতা করে আজ কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ডিলাররা। কিন্তু, তাঁদের আবেদন খারিজ করে দেয় আদালত।

দুয়ারে রেশন প্রকল্প নিয়ে রাজ্য ও রেশন ডিলারদের সংঘাত চরমে। দিন কয়েক আগেই রেশন ডিলাররা বিশ্ববাংলা কনভেনশন হলে আয়োজিত অনুষ্ঠানে সাফ জানিয়ে দেন তাঁরা দুয়ারে রেশন প্রকল্পে রাজ্যের সহযোগিতা করতে পারবে না। তাঁদের যুক্তি অনেক। ডিলারদের বক্তব্য, দুয়ারে রেশন চালাবার মতো উপযুক্ত পরিকাঠামো নেই, পর্যাপ্ত লোক নেই, রেশন নষ্ট হচ্ছে ইত্যাদি নানান কিছু।

মোদ্দা কথা, তাঁদের মতে রাজ্য কোনো পূর্ব পরিকল্পনা ছাড়াই দুয়ারে রেশন প্রকল্প চালু করে ডিলারদের চাপের মুখে ঠেলে দিয়েছে। আজ আদালতে রাজ্যের তরফে বলা হয়, দুয়ারে রেশন প্রকল্পটি একটি পরীক্ষামূলক প্রকল্প। আপাতত এটিকে পরীক্ষা করে দেখা হচ্ছে কী কী সুবিধা মিলতে পারে, বা কী কী অসুবিধা তৈরি হচ্ছে। প্রয়োজনে প্রকল্পে পরিবর্তন করতে রাজ্য প্রস্তুত। আজ হাইকোর্টে বিচারপতি অমৃতা সিনহা রাজ্যের বক্তব্যকেই মান্যতা দিয়ে ডিলারদের আবেদনকে খারিজ করে দেন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ