Prothom Kolkata

Popular Bangla News Website

যোগী রাজ্যে জিকা ভাইরাসের হানা, পাঠানো হল বিশেষ দল

1 min read

।।প্রথম কলকাতা।।

উত্তরপ্রদেশে জিকা ভাইরাস আক্রান্তের খবর পাওয়ার পর আজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সোমবার একটি মাল্টি-ডিশিপ্লিনারি দলকে রাজ্যটিতে পাঠিয়েছে। উল্লেখ্য, কানপুরের একজন ৫৭ বছরের ব্যক্তি ২২ অক্টোবর ভাইরাল রোগের জন্য পরীক্ষা করিয়ে ছিলেন। পরীক্ষার পর তাঁর শরীরে জিকা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া যায়। স্বাস্থ্যমন্ত্রক থেকে জানানো হয়েছে, উত্তরপ্রদেশে ন্যাশনাল ভেক্টর বার্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম, ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং আরএমএল হাসপাতাল, নয়াদিল্লি থেকে প্রাপ্ত একজন কীটতত্ত্ববিদ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং গাইনোকোলজিস্টের সমণ্বয়ে গঠিত উচ্চ-স্তরের দল রাজ্যের স্বাস্থ্য বিভাগের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

একটি বিবৃতি দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, জিকা ভাইরাসেক বিরুদ্ধে ব্যবস্থাপনার জন্য কেন্দ্রের অ্যাকশন প্ল্যান বাস্তবায়িত হচ্ছে কিনা তাও মূল্যায়ন করা হবে। দলটি রাজ্যে ভাইরাসের বিস্তার রোধে প্রয়োজনীয় জনস্বাস্থ্য হস্তক্ষেপের সুপারিশ করবে। শনিবার ভারতীয় বায়ুসেনার (আইএএফ) একজন ওয়ারেন্ট অফিসারের মশাবাহিত জিকা ভাইরাস সংক্রমণ শনাক্ত হয়, যা কিনা কানপুরে প্রথম কেস।চিফ মেডিক্যাল অফিসার নেপাল সিং জানিয়েছেন, বায়ুসেনার এই অফিসার গত কয়েকদিন ধরে জ্বরে ভুগছিলেন এবং তাঁকে জেলার বিমান বাহিনী হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

কিন্তু কিছু বিশেষ উপসর্গের কারণে তাঁর রক্তের নমুনা পুণেতে পাঠানো হয়। শনিবারই পুণের পরীক্ষাগারেই নিশ্চিত হয় যে, যোগী রাজ্যে জিকা ভাইরাসের প্রকোপ শুরু হয়েছে। নেপাল সিং বলেন, রোগীর সংস্পর্শে আসা এবং যাঁদের অনুরূপ উপসর্গ ছিল তাঁদের আরও বাইশটি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। উল্লেখ্য, প্রথম রাজ্য হিসাবে কেরলে ৪ জুলাই একজন গর্ভবতী মহিলার মধ্যে জিকা ভাইরাসের সংক্রমণের ঘটনা প্রকাশ্যে এসেছিল। এরপর রাজ্যটিতে উচ্চ সতর্কতা জারি করা হয়।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ