Prothom Kolkata

Popular Bangla News Website

হাওড়া থেকে রাঁচির যাত্রাপথে থাকছে চমকানো উপহার !

1 min read

।। প্রথম কলকাতা ।

হাওড়া থেকে রাঁচি যেতে আগে সময় লাগত প্রায় ৮ ঘন্টা। স্বাভাবিকভাবেই ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি সময়ের কারণে অনেক সময় লসের মুখে পড়ত। তাছাড়া সাধারণ মানুষের যাতায়াতের ক্ষেত্রেও তা অত্যন্ত সময়সাপেক্ষ ছিল। এই সমস্যার সমাধানের জন্য প্রায় দুই বছর আগেই উদ্যোগ গ্রহণ করেছিলেন তৎকালীন রেল মন্ত্রী।

সেই সিদ্ধান্ত গ্রহণ করতে কথা বলা হয়েছে পূর্ব এবং দক্ষিণ রেলের সাথে। হাওড়া থেকে রাঁচি পর্যন্ত ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস, ‘ট্রেন ১৮’ নামেই এই ট্রেনটি দুই শহরের মধ্যবর্তীকালীন দূরত্ব অতি দ্রুত ঘোচাতে চলেছে।

হাওড়া এবং রাঁচির মধ্যে ব্যবধান প্রায় ৪০০ কিলোমিটার। সাধারণ ট্রেনে করে যেতে সময় লাগতো প্রায় ৮ ঘন্টা। সেই সময়ে মাত্র অর্ধেক সময়ের মধ্যেই এই দূরত্ব অতিক্রম করতে চলেছে এই বিশেষ ট্রেনটি। সকালে হাওড়া থেকে রাঁচিতে ট্রেন রওনা দেবে এবং রাতের আগেই দ্রুত ফিরে আসবে।

ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির কথা মাথায় রেখেই রেল কর্তৃপক্ষ এমন পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানা গিয়েছে। এই দ্রুত যাত্রাপথের পূর্ব রেলের অন্তর্গত টার্মিনাল স্টেশন গুলি থাকছে হাওড়া, ডানকুনি, খানা, অন্ডাল প্রভৃতি স্টেশন। এর পাশাপাশি দক্ষিণ-পূর্ব রেলের অন্তর্গত স্টেশনগুলি থাকছে মোহনা, আনারা, পুরুলিয়া , কোট শিলং, মুরী ও রাঁচি ।

আপাতত বন্দে ভারত এক্সপ্রেসে একাধিক স্টপেজ না দেওয়ায় নিত্যযাত্রীরা কটি স্টেশন থেকে ওঠা নামা করতে পারবেন, সেই সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। হাওড়া থেকে রাঁচির এই বিশেষ ট্রেনটি হাওড়া থেকে পুরুলিয়া যাবে ১৩০ কিলোমিটার গতিবেগে এবং পুরুলিয়া থেকে রাঁচি দৌড়াবে ১১০ কিলোমিটার গতিবেগে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ