Prothom Kolkata

Popular Bangla News Website

যানজট থেকে মুক্তি পেতে চান ? বাজারে আসতে চলেছে ডানাওয়ালা ধামাকাদার উড়ন্ত গাড়ি !

1 min read

।। লিপিকা সরদার ।।

রোজ অফিস টাইমে তড়িঘড়ি বেরোলেও যানজটের কারণে মাঝে মাঝে রাস্তায় থমকে পড়তে হয়। তখন কমবেশি প্রায় প্রত্যেকেই বিরক্ত হন। অনেক সময় অসুস্থ মানুষকে নিয়ে অ্যাম্বুলেন্স পর্যন্ত দাঁড়িয়ে যায় যানজটের কারণে। দেরি হলে বসের বকুনি কিংবা অযথা চিন্তার বোঝা মাথায় চেপে বসে।

এবার আর হয়তো যানজটের কারণে রাস্তায় আটকে থাকতে হবে না। কারণ বাজারে আসতে চলেছে ধামাকাদার উড়ন্ত গাড়ি। যানজটে আটকে গেলে এই গাড়ি সহজেই উড়ে গিয়ে আপনাকে পৌঁছে দেবে সঠিক গন্তব্যে।

• উড়ন্ত গাড়ির ছোট্ট পরিচয়

ইজরায়েলি স্টার্টআপ সংস্থা এয়ার ( Air ) তাদের তরফ থেকে এই প্রথম বিদ্যুৎ চালিত উড়ন্ত গাড়ি বাজারে নিয়ে আসতে চলেছে। এই বিশেষ গাড়িটির নাম রাখা হয়েছে Air One । এই উড়ন্ত গাড়ির জন্য আলাদা কোনো রানওয়ের প্রয়োজন নেই।

সাধারণ রাস্তা দিয়ে সহজেই গাড়ির মতো যেতে পারবে আবার যানজটে আটকে গেলে আকাশে উড়ে ইচ্ছামত ল্যান্ডিং করতে পারবে। এটি আসলে এক ধরনের ই-ভিটল বা ইলেকট্রিক ভার্টিকল টেক অফ এন্ড ল্যান্ডিং এয়ারক্রাফট।

• দ্রুতগতিতে আকাশে উড়তে পারবে

উড়ন্ত গাড়িটিতে মাত্র একবার চার্জ দিলে যেতে পারবে প্রায় ১৭৭ কিলোমিটার। অথচ এই উড়ন্ত গাড়ি থেকে কোন দূষণ হওয়ার সম্ভাবনা নেই। অনায়াসে আকাশে ভেসে বেড়াতে পারবে প্রায় একঘন্টা, তাও আবার সর্বাধিক ঘণ্টায় ১৭৭ কিলোমিটার গতিবেগে। গাড়িটির ওজন প্রায় ৯৭০ কেজি। আসন সংখ্যা কিন্তু মাত্র দুটি একটি পাইলটের জন্য এবং অপরটি যাত্রীর জন্য। দুজনের হাতেই থাকবে ব্যাটারি চালিত নিয়ন্ত্রা।

• বাড়ির গ্যারেজেই সহজে রাখা যাবে

এক ক্লিকেই উড়ন্ত-গাড়ির ডানা বন্ধ হয়ে যাবে এবং আপনি সহজেই গাড়িটিকে নিজের বাড়ির বা অফিসার গ্যারেজে রেখে দিতে পারবেন। সংস্থার তরফ থেকে এখনও জানানো হয়নি এই উড়ন্ত গাড়ির ক্ষেত্রে ড্রাইভিং বা পাইলট লাইসেন্সের প্রয়োজন রয়েছে কিনা।

• বাজারে কবে আসবে গাড়িটি ?

২০২৩ সালের মধ্যেই সংস্থাটি আশা করছে আমেরিকা যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অথরিটির কাছ থেকে আকাশে ওড়ানোর অনুমোদন পেয়ে যাবে। তারপরে সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের মধ্যেই ক্রেতাদের কাছে সরাসরি পৌঁছে যাবে এই উড়ন্ত গাড়ি।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ