Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : উত্তরপ্রদেশে ৯টি মেডিকেল কলেজের উদ্বোধন মোদীর

1 min read

।।প্রথম কলকাতা।।

উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন আসন্ন। তার আগে রাজ্যের উন্নয়নের ধারা বজায় রেখে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশে ন’টি মেডিকেল কলেজের উদ্বোধন করেছেন। এই মেডিকেল কলেজগুলি সিদ্ধার্থনগর, ইটা, হারদোই, প্রতাপগড়, ফতেহপুর, দেওরিয়া, গাজিপুর, মির্জাপুর এবং জৌনপুর জেলায় অবস্থিত।এদিন সিদ্ধার্থনগরে মেডিকেল কলেজ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী ছাড়াও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মাণ্ডব্যও উপস্থিত ছিলেন।

কলেজগুলির উদ্বোধনের পরে একটি জনসমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, ‍‘ন’টি মেডিকেল কলেজ একটি সুস্থ ভারতের স্বপ্ন পূরণ করবে। এগুলি রাজ্যের মানুষের জন্য একটি উপহার।’ এই কলেজগুলির মধ্যে আটটি জেলা/রেফারেল হাসপাতালের সঙ্গে সংযুক্ত। এগুলি কেন্দ্র স্পন্সরকৃত প্রকল্পের অধীনে অনুমোদন করা হয়েছে। অন্যদিকে, জৈনপুরের মেডিকেল কলেজটি উত্তরপ্রদেশ সরকার তার নিজস্ব সম্পদের মাধ্যমে কার্যকরী করেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য বলেছেন, ‍‘এই মেডিকেল কলেজগুলি থেকে বর্তমান এবং ভবিষ্যত প্রজন্ম উভয়েই উপকৃত হবে।’ সেই সঙ্গে তিনি জানান, ‍‘কেন্দ্র ভারতে ১৫৭ টি মেডিকেল কলেজ খুলেছে চিকিৎসা শাস্ত্রের অগ্রগতির জন্য।’ সোমবার নরেন্দ্র মোদী দুপুর ১.১৫ মিনিট নাগাদ বারাণসীতে ‍‘প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা’ও চালু করবেন। ‍উত্তরপ্রদেশ যাত্রা শুরুর আগে মোদী ট্যুইট করেন, ‍‘সিদ্ধার্থনগর এবং বারাণসীর উদ্দেশ্যে রওনা হচ্ছি। আজ স্বাস্থ্য পরিকাঠামো স্কেল-আপ করার জন্য ভারতের সবচেয়ে বড় স্কিম চালু করা হবে। বিভিন্ন মেডিকেল কলেজের পাশাপাশি প্রধান উন্নয়ন কাজেরও উদ্বোধন করা হবে।’

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ