Prothom Kolkata

Popular Bangla News Website

পাকিস্তানের বিরুদ্ধে চরম হতাশার দিনেও জোড়া নজির কোহলির

1 min read

।। প্রথম কলকাতা ।।

রেকর্ড আর বিরাট কোহলি প্রায় সমার্থকই। তিন ফরম্যাটেই বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটার মাঠে নামবেন আর নজির গড়বেন, এ যেন স্বাভাবিক অভ্যাস। গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে লজ্জাজনক হারের মুখ দেখেছে ভার‍ত। তবে ভারতীয় ব্যাটারদের চরম হতাশার দিনেও বিরাট কোহলির ব্যাট থেকে এসেছে অধিনায়কোচিত অর্ধশতরান। একই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপে ক্যারিবিয়ান কিংবদন্তি ওপেনার ক্রিস গেইলের সর্বোচ্চ অর্ধশতরানের রেকর্ড ভেঙ্গে দিয়েছেন বিরাট।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে পাক পেসার শাহিন আফ্রিদির বিধ্বংসী স্পেলের সামনে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে ভারত। মাত্র ৩২ রানে ৩ উইকেট হারিয়ে ফেলবার পর দলের ইনিংস সামলেছেন বিরাটই। তার অধিনায়কোচিত ৫৮ রানের দুরন্ত ইনিংসে ভর করেই নির্ধারিত কুড়ি ওভারে ১৫১ রানে সম্মানজনক স্কোরে পৌঁছায় ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে কোহলির এটি ১০তম অর্ধশতরান।

এর আগে কুড়ি ওভার ক্রিকেটের সর্বোচ্চ মঞ্চে সবথেকে বেশি অর্ধশতরানের মালিক ছিলেন ক্যারিবিয়ান ওপেনার ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সাতটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা বাম হাতি ওপেনারের ৯টি অর্ধশতরান ছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ অর্ধশতরানকারীদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি প্রাক্তন ব্যাটার মাহেলা জয়বর্ধনে। তিনি ৭টি অর্ধশতরান করেছিলেন। একই সঙ্গে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসাবে পাকিস্তানের বিরুদ্ধে আইসিসি টুর্নামেন্টে ৫০০ রান করে ফেলেছেন বিরাট।