Prothom Kolkata

Popular Bangla News Website

পৃথিবীর সবচেয়ে দামি কফি; প্রতি পাউন্ডের জন্য খরচা হবে ৪৫ হাজার রুপি!

1 min read

।। প্রথম কলকাতা ।।

পানীয় হিসাবে কফির রয়েছে দুনিয়াজোড়া তুমুল জনপ্রিয়তা। একইসাথে এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বিক্রিত পণ্য এবং বিশ্বের সর্বাপেক্ষা বেশি পানকৃত পানীয় গুলোর মধ্যে অন্যতম। এবার নিশ্চয়ই অনুধাবন করতে পেরেছেন বিশ্বজুড়ে এই পানীয় কতটা জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে! ৫’শ বছরেরও বেশি সময় ধরে মানুষ কফি পান করে আসছে।

একটি গবেষণায় উঠে এসেছে, দুধ এবং চিনি মিশানো অতিরিক্ত ক্যালোরিযুক্ত কফির থেকে ব্ল্যাক কফি অধিক স্বাস্থ্য সম্মত। তবে আজ আমরা কফির স্বাস্থ্যগত দিক নিয়ে বলবা না, আজ জানব, পৃথিবীর সবচেয়ে দামি কফি সম্পর্কে। জেনে অবিশ্বাস্য হলেও সত্যি যে- বিশ্বের সবচেয়ে দামি কফি তৈরি হচ্ছে হাতি আর বিড়াল প্রজাতির প্রাণীর মল থেকে!

তো, চলুন জেনে নিই তুমুল জনপ্রিয় পানীয় বিশ্বের সবচেয়ে দামি কফি সম্পর্কে –

  • ব্ল্যাক আইভরি
    এই কফি তৈরিতে ব্যবহার হয় হাতির মল। অর্থাৎ হাতির খাবারের সঙ্গে কফির বিনস মিশিয়ে দেয়া হয়। যা কিনা পরে হাতির হজমশক্তি এই কফির বিনসকে মসৃণ করে এবং সুগন্ধ বাড়িয়ে তোলে। পরে তা বিভিন্ন প্রক্রিয়ায় পরিশুদ্ধ করে ব্ল্যাক আইভরি কফি তৈরি করা হয়ে থাকে। আর এটি তৈরি হয় থাইল্যান্ডের উত্তরাঞ্চলে।
  • কোপি লুয়াক
    ইন্দোনেশিয়ায় কফিকে ‘কোপি’ বলা হয়ে থাকে। প্রতি পাউন্ড কোপি লুয়াকের দাম পড়ে ৬০০ ডলারে বিক্রি! লুয়াক এক ধরনের বিড়াল জাতীয় প্রাণী যার লেজ বানরের মতো। লুয়াকের মল থেকে তৈরি হয় পৃথিবীর এই অন্যতম দামি কফি।
  • ফিনকা এল ইনজার্টো
    ফিনকা এল ইনজার্টো নামের কফিটির প্রতি পাউন্ড এর দাম পড়বে প্রায় ৫’শ ডলার! সমুদ্র পৃষ্ঠ থেকে ৫ হাজার ৫০০ ফুটেরও উঁচুস্থানে এই গুয়েতেমালার কফির চাষ হয়ে থাকে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ