Prothom Kolkata

Popular Bangla News Website

অবশেষে ধরা পড়ল কলম্বিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ মাদক সম্রাট অ্যাতোনিয়েল!

1 min read

।। প্রথম কলকাতা ।।

মোস্ট ওয়ান্টেড এই মাদক সম্রাটকে বহুদিন ধরে হন্যে হয়ে খুঁজছিল আইনশৃঙ্খলা বাহিনী! যিনি সে দেশটির অপরাধী চক্রের অন্যতম নেতা। ৫০ বছর বয়সী এ মাদক সম্রাটকে ধরতে কয়েক বছর ধরেই অভিযান পরিচালিত হচ্ছিল, কিন্তু অভিযানগুলো বারবারই ব্যর্থতায় পর্যবসিত হয়। তবে শেষ রক্ষা হয়নি। অবশেষে সেনাবাহিনী, বিমান বাহিনী এবং পুলিশের যৌথ অভিযানে তাকে ধরা পড়তে হয়েছে।বলা হচ্ছিল কলম্বিয়ার শীর্ষ মাদক সম্রাটের দাইরো আন্তোনিও উসুগা’র কথা। যিনি অ্যাতোনিয়েল নামেই বেশি পরিচিত। সম্প্রতি পানামা সীমান্তবর্তী অ্যান্টিকোয়া প্রদেশের প্রত্যন্ত আস্তানা থেকে তাঁকে আটক করা হয়।

অভিযানের বিস্তারিত জানা না গেলেও কলম্বিয়ান প্রেসিডেন্ট জানিয়েছেন, এই অভিযানে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এদিকে তাঁকে আটকের পর একটি টেলিভিশন বার্তায় প্রেসিডেন্টকে উচ্ছ্বাস প্রকাশ করতেও দেখা যায়। এদিকে অ্যাতোনিয়েল সম্পর্কে সন্ধান পেতে আট লাখ মার্কিন ডলার বা প্রায় ৬ কোটি রুপি পুরস্কার ঘোষণা করে কলম্বিয়ার সরকার। অন্যদিকে, যুক্তরাষ্ট্র সরকার তাঁর মাথার দাম ৫০ লাখ মার্কিন ডলার বা প্রায় ৩৭ কোটি রুপির পুরস্কার ঘোষণা করে।

গণমাধ্যম সূত্রের খবরে আরো জানা যায়, ‘গালফ ক্ল্যান’ চক্রটি আগে ‘উসুগা ক্ল্যান’ নামে পরিচিত ছিল। এটি পরিচালনা করতেন দাইরোর ভাই। প্রায় ১০ বছর আগে নতুন বর্ষ বরণের এক অনুষ্ঠানে পুলিশের অভিযানকালে তিনি নিহত হন। ভাই নিহত হওয়ার পর ‘উসুগা ক্ল্যান’ চক্রের দায়িত্ব নেন দাইরো। পরে তিনি চক্রের নাম দেন ‘গালফ ক্ল্যান’। চক্রটি কলম্বিয়া থেকে যুক্তরাষ্ট্র, এমনকি রাশিয়া মাদক পাচারের রুটগুলোও নিয়ন্ত্রণ করে থাকে। এর ১ হাজার ৮’শ জন সশস্ত্র সদস্য রয়েছে। যাঁরা মূলত উগ্র ডানপন্থী আধা সামরিক গোষ্ঠী থেকে সদস্য সংগ্রহ করে থাকে। চক্রটি মাদকের পাশাপাশি মানব পাচার, অবৈধভাবে স্বর্ণের খনি খনন ও চাঁদাবাজির সাথেও জড়িত।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ