Prothom Kolkata

Popular Bangla News Website

পাতের ভাত হলদে রঙের আভা ছড়াচ্ছে? অবিশ্বাস্য সেই কারণ জানলে চমকে উঠবেন!

1 min read

।। প্রথম কলকাতা ।।

জাফরান প্রধানত একটি মশলা জাতীয় উদ্ভিদ। যা খাবারের স্বাদ এবং রঙের জন্য ব্যবহার করা হয়। যদি এর ওজন পরিমাপ করে দাম নির্ধারণ করতে যান, তবে বলতে হয়, জাফরন হচ্ছে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মসলা। সহজ কথায় এটি বিশ্বের সবচেয়ে দামী মশলার একটি।

আরো সহজ করে বললে, প্রতি আউন্স জাফরানের দাম স্বর্ণের দামের চেয়েও বেশি। এজন্যে জাফরানের আরেক নাম ‘লাল স্বর্ণ!’ কোথাও ঘুরতে বা কোনো রেস্টুরেন্টে গিয়ে যদি দেখেন, আপনার পাতের ভাত হলদে রঙের আভা ছড়ায়, তাহলে বুঝতে হবে এটির ওপর ছিটানো হয়েছিল জাফরান।

আরো জেনে নিন, মুল্যবান এই মশলাটিতে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাঙ্গানিজ, কপার, আয়রন, ভিটামিন সি-সহ অন্তত ১৫০টি উপাদান রয়েছে যা কিনা মানব শরীরের নানামুখী উপকারে আসে। স্মৃতিশক্তি বৃদ্ধিতেও এর রয়েছে দারুন কার্যকরিতা। গবেষণায় দেখা গেছে, জাফরান মানুষের স্মৃতি শক্তি বাড়াতে সাহায্য করে। তাছাড়া যেসব মানুষ অনেক আগে থেকেই স্মৃতিশক্তি এবং পারকিনসন হারিয়ে ফেলেছে এমন লোকদের চিকিৎসায় জাপানে জাফরান ব্যবহারের প্রচলন রয়েছে।

যদি ওজনের তুলনা করেন, এটি নিঃসন্দেহে স্বর্ণের চেয়ে দামী এটুকু তো বলতেই হচ্ছে। এবার নিশ্চয়ই কৌতূহল জেগেছে, জাফরানের দাম এত বেশি হওয়ার কারণ কী? এর আগে জেনে নিন, বিশ্বে সবচেয়ে বেশি জাফরান উৎপাদন হয় স্পেনে। দেশটি বিশ্বের মোট চাহিদার প্রায় ৭০ ভাগ জাফরান রপ্তানি করে থাকে।

তো, জাফরানের এত দাম হওয়ার কারণ খুব সহজ। যে ফুল থেকে এই জাফরান সংগ্রহ করা হয়, সেটি ফুটে মাত্র এক সপ্তাহের জন্য, তাও শরৎকালের শুরুতে। একটি ফুলে মাত্র তিনটি গর্ভমুন্ড থাকে। খালি হাতে এটি খুব সতর্কতার সঙ্গে সংগ্রহ করতে হয়। এক কিলোগ্রাম জাফরান সংগ্রহ করতে অন্তত দুটি ফুটবল মাঠের সমান জায়গায় এই ফুলের চাষ করতে হবে বা দরকার পড়বে তিন লাখ ফুল। তো, এতক্ষণে প্রতি আউন্স জাফরানের দাম স্বর্ণের দামের চেয়েও বেশি হওয়ায় বিষয়টি নিশ্চয়ই অনুধাবন করতে পেরেছেন!

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ